Eye Care Tips

পুজোয় রঙিন লেন্স কেনার কথা ভাবছেন? ব্যবহারের সঠিক নিয়ম না জানলেই বিপাকে পড়বেন

পুজোর আগে রঙিন লেন্স কেনার কথা ভাবছেন? জেনে নিন, লেন্স পরার সময়ে কী কী সাবধানতা না নিতেই হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৮
লেন্স কিনুন বুঝেশুনে।

লেন্স কিনুন বুঝেশুনে। ছবি: সংগৃহীত।

চোখের সাজসজ্জার জন্য কাজল, আইশ্যাডো, মাস্কারা, আইলাইনার আরও কত কী না ব্যবহার করেন মহিলারা! এখন তার সঙ্গে আরও লেজুর হয়েছে রঙিন কনট্যাক্ট লেন্স পরার চল উঠেছে। তবে এক টানা অনেক ক্ষণ কনট্যাক্ট লেন্স পরে থাকলে চোখের নানা সমস্যা দেখা যায়। তাই লেন্স পরার সময় নিতে হবে বাড়তি সতর্কতা। সস্তার রঙিন লেন্সও এড়িয়ে চলুন। কারণ এতে দৃষ্টিশক্তির মারাত্মক ক্ষতি হতে পারে। কনট্যাক্ট লেন্স চোখের ভিতর অক্সিজেনে প্রবেশ করতে বাধা দেয়। তাই দীর্ঘ ক্ষণ লেন্স না পরাই শ্রেয়। পুজোর আগে রঙিন লেন্স কেনার কথা ভাবছেন? জেনে নিন, লেন্স পরার সময়ে কী কী সাবধানতা না নিতেই হবে।

Advertisement

১) লেন্স পরার আগে হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে নিতে ভুলবেন না। তোয়ালেতে হাত মুছবেন না। বরং কোনও মসলিন কাপড়ে বা সুতির রুমালে হাত মুছে তবেই লেন্সে হাত দেবেন।

২) পুজোয় সারা দিন হইহুল্লোড়ের পর যতই ক্লান্তি থাক, রাতে ভুলেও লেন্স পরে ঘুমাতে যাবেন না। লেন্স পরে ঘুমিয়ে পড়লে চোখে সংক্রমণের ঝুঁকি অনেক গুণ বেড়ে যায়।

৩) মেকআপ করার আগে ভুলেও লেন্স পরবেন না। লেন্স পরে মেকআপ করলে অনেক সময়ে তাতে কাজল বা মাস্কারা লেগে যেতে পারে। এমন ঘটলে চোখে প্রাথমিক জ্বালাভাব তো হবেই, এমনকি সংক্রমণও হতে পারে।

৪) তিন মাস অন্তর লেন্স রাখার পাত্রটি বদলাতে হবে। কনট্যাক্ট লেন্স সব সময়ে স্টেরাইল সলিউশনে ভিজিয়ে সঠিক লেন্স কেসে রাখবেন।

৫) মেয়াদ পেরিয়ে গেলে সেই লেন্স যত দামিই হোক না কেন ভুলেও ব্যবহার করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement