Mosquito Repellents Safety Tips

ডেঙ্গি থেকে বাঁচতে মশা তাড়ানোর ক্রিম মাখছেন গায়ে? শিশুদের ক্ষেত্রে কী কী মাথায় রাখবেন?

মশা দূরে রাখার কিছু উপকরণ আছে, যা ত্বকে প্রয়োগ করতে হয়। আবার কিছু আছে, পোশাকে লাগাতে হয়। এগুলির কোনটি কত সময় পর্যন্ত কার্যকর থাকে এবং কোনোটির প্রয়োগবিধি কী, প্যাকেটের গায়ে লেখা সেই নির্দেশগুলি সবার আগে পড়া জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৮:১৩
মশা তাড়ানোর ক্রিম ব্যবহারের আগে কী কী মাথায় রেখে চলতে হবে?

মশা তাড়ানোর ক্রিম ব্যবহারের আগে কী কী মাথায় রেখে চলতে হবে? ছবি: শাটারস্টক।

ঘরে-বাইরে মশা থেকে সুরক্ষা পেতে ‘মসকিউটো রিপেলেন্ট’ বা মশা তাড়ানোর ক্রিম, জেল বা রোল অন বেশ কার্যকর। তবে সঠিক কার্যকারিতা পেতে হলে সঠিক ব্যবহারবিধিটাও জানা দরকার। সঠিক নিয়মে ব্যবহার করলে পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকিও এড়ানো যায়। বিশেষত শিশুদের ক্ষেত্রে এই ক্রিম ব্যবহারের সময় বাড়তি সতর্ক থাকা জরুরি।

Advertisement

মশা দূরে রাখার কিছু উপকরণ আছে, যা ত্বকে প্রয়োগ করতে হয়। আবার কিছু আছে, পোশাকে লাগাতে হয়। এগুলির কোনটি কত সময় পর্যন্ত কার্যকর থাকে এবং কোনোটির প্রয়োগবিধি কী, প্যাকেটের গায়ে লেখা সেই নির্দেশগুলি সবার আগে পড়া জরুরি। কিছু উপাদান তিন বছরের কম বয়সি শিশুদের উপযোগী নয়। কেনার সময়ই এই বিষয়গুলি অবশ্যই লক্ষ করুন। নির্দিষ্ট স্থানে প্রয়োগ করার পর হাত ভাল ভাবে সাবান দিয়ে ধুয়ে ফেলার কথাটিও ভোলা যাবে না।

রোল অন পোশাকে ব্যবহার হয়, তাই এটি ব্যবহারের সময় খুব বেশি সতর্ক থাকার প্রয়োজন নেই। তবে মশা তাড়ানোর ক্রিম বা জেল ব্যবহারের সময় কতটুকু ব্যবহার করবেন সে বিষয় সতর্ক থাকুন। অতিরিক্ত জিনিস ব্যবহার করা কিন্তু মোটেই কাজের কথা নয়।

আর কী কী মাথায় রাখতে হবে?

১) মুখ বা চোখের কাছাকাছি জায়গায় কিংবা হাতের তালুতে ‘মসকিউটো রিপেলেন্ট’ প্রয়োগ করবেন না।

২) ত্বকে কোনও ক্ষত থাকলে ওই স্থানে লাগাবেন না, নইলে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

৩) সানস্ক্রিন ব্যবহার করতে চাইলে ত্বকে প্রথমে সানস্ক্রিন প্রয়োগ করুন। এটি ত্বকে মিশে যাওয়ার পর ‘মসকিউটো রিপেলেন্ট’ লাগিয়ে নিন।

৪) সরাসরি ত্বকে প্রয়োগ করতে না চাইলে এমন জিনিসও বেছে নিতে পারেন, যা পোশাকে ব্যবহার করা যায়।

৫) ত্বকে কিংবা পোশাকে যেখানেই প্রয়োগ করা হোক না কেন, একটি নির্দিষ্ট সময় পর্যন্ত এগুলি কার্যকর থাকে। তাই নির্দিষ্ট সময় অন্তর পুনরায় প্রয়োগ করতে হবে, সে কথাও মাথায় রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement