Weight Loss Tips

পুজোর আগে রোগা হতে জিমে ভর্তি হয়েছেন? রান্নাঘরে কোন পরিবর্তনগুলি না করলে ওজন কমবে না?

দ্রুত ওজন ঝরানোর জন্য কেউ নেটমাধ্যম দেখে ডায়েট শুরু করছেন, কেউ আবার জিমে ভর্তি হচ্ছেন। এত সব কসরত করার আগে রান্নাঘরের কয়েকটি বিষয়ে পরিবর্তন করুন। দেখুন এতেই অনকেটা কাজ হয়ে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১১:১৮
রান্নাঘরে কোন ৫ পরিবর্তন করলেই দ্রুত ওজন কমবে?

রান্নাঘরে কোন ৫ পরিবর্তন করলেই দ্রুত ওজন কমবে? ছবি: শাটারস্টক।

অতিরিক্ত ওজন মানেই শরীরে হাজারটা রোগ বাসা বাঁধবে। তাই অনেকেই অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলে ফিট থাকার চেষ্টা করেন। মাস তিনেক পরেই পুজো, সুন্দর ছিপছিপে চেহারা পাওয়ার জন্য ইতিমধ্যেই পাড়ার জিমগুলিতে ভিড় জমতে শুরু করেছে, যে ভাবেই হোক পুজোর সময় ফিট দেকাতেই হবে। কিন্তু ওজন কমানোর সঠিক পন্থা না মেনে হঠাৎ খাওয়াদাওয়া কমিয়ে দিলে কিংবা মাত্রাতিরিক্ত শরীরচর্চা শুরু করলে হিতে বিপরীত হতে পারে। নেটমাধ্যমের দ্বারা প্রভাবিত হয়ে, পুষ্টিবিদদের পরামর্শ ছাড়াই ডায়েট করতে শুরু করেন অনেকে। এতেও কিন্তু শরীরের ক্ষতিই হয়। এত সব কসরত করার আগে রান্নাঘরের কয়েকটি বিষয়ে পরিবর্তন করুন। দেখুন এতেই অনকেটা কাজ হয়ে যাবে।

১) স্যালাড তৈরি করুন: প্রত্যেক বার খাওয়ার আগে বাটি ভরে স্যালাড খান। এতে পেট কিছুটা ভরে যাবে ও একসঙ্গে অনেকটা খাবার খাওয়ার প্রবণতা কমবে। বার বার স্যালাড তৈরি করার ঝক্কি নেওয়া সম্ভব নয়। তাই বড় বাটিতে স্যালাড বানিয়ে ফ্রিজে রেখে দিন। যখনই খাবার খাবেন তার সঙ্গে অল্প করে স্যালাড খেয়ে দেখুন। অফিসের টিফিনেও স্যালাড নিতে ভুলবেন না যেন।

Advertisement

২) ফল ও সব্জি হাতের কাছে রাখুন: গাজর, শশা, স্ট্রবেরি, তরমুজ, ফুটি, কিউয়ি জাতীয় ফল ও সব্জি কিনে ছোট ছোট করে কেটে কৌটোয় ভরে ফ্রিজে রাখুন। এমন জায়গায় রাখুন যাতে ফ্রিজ খুললেই চোখের সামনে দেখতে পান। হালকা খিদে পেলেই স্ন্যাকস হিসাবে এগুলি খেতে পারেন। ছুটির দিনে বেশি করে জুকিনি, গাজর, ক্যাপসিকামের মতো সব্জি কেটে ফ্রিজে ভরে রাখুন। রান্নায় বেশি করে ব্যবহার করুন সবুজ শাকসব্জি।

অফিসের টিফিনেও স্যালাড নিতে ভুলবেন না যেন।

অফিসের টিফিনেও স্যালাড নিতে ভুলবেন না যেন। ছবি: সংগৃহীত।

৩) কাপ ও চামচ: রান্না করার সময় সাধারণ বাটি, চামচের বদলে পরিমাপ করা যায় এমন কাপ ও চমচ হাতের কাছে রাখুন। এতে খাবারের পরিমাণ ঠিক থাকবে ও বেশি খাওয়া আটকাতে পারবেন। পুষ্টিবিদের পরমার্শ নিয়ে পরিমাপ করে খাওয়া শুরু করুন। তেলের পরিমাপ, ভাতের পরিমাপের উপর নজর দিন। ক্যালোরি মেপে খাওয়ার চেষ্টা করুন। ক্যালোরি কম থাকে এমন খাবার ডায়েটে বেশি করে রাখুন।

৪) ফ্রিজ পরিষ্কার রাখুন: ফ্রিজে সোডা, কুকিজ়, আইসক্রিমের মতো হাই ক্যালোরিযুক্ত খাবার রেখে ভরিয়ে তুলবেন না। এতে যখনই ফ্রিজ খুলবেন, এই সব খাবার দেখলেই খেতে ইচ্ছা হবে। এ ছাড়া প্রক্রিয়াজাত খাবার যেমন সসেজ, কবাবের মতো খাবার কিনেও ফ্রিজে রাখবেন না।

৫) ছোট প্লেট: খাবার নেওয়ার সময় থালা ভর্তি করে নেওয়াই আমাদের অভ্যাস। রান্নাঘর থেকে বড় থালা সরিয়ে ছোট ছোট প্লেট রাখুন। এতে স্বাভাবিক ভাবেই থালা ভরে খাবার নিলেও খাবারের পরিমাণ কমে যাবে। খাবার সময় টেবিলের উপর খাবার সাজিয়ে বসবেন না, এতে বেশি খেয়ে ফেলার প্রবণতা হয়। অতিরিক্ত খাবার রান্নাঘরেই রাখুন, প্রয়োজনে রান্নাঘর থেকে নিয়ে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement