Milk Tea Side-effects

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় নাজেহাল? সকালে চা খাওয়ার সময় কোন ভুলটা এড়িয়ে চলবেন?

অনেক স্বাস্থ্য সচেতন মানুষ দিন শুরু করেন লিকার চা দিয়ে। তবে অধিকাংশ লোকেরই পছন্দ দুধ-চিনি দিয়ে তৈরি চা। অথচ সকালে খালিপেটে নিয়মিত দুধ চা খেলে তার ক্ষতিকারক প্রভাব পড়ে শরীরে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৮:২৯
Five serious health problems that can happen to your body when you have milk tea every morning

চা খাওয়ার ভুলেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ছে না তো? ছবি: সংগৃহীত।

ঘুম থেকে উঠে গরমাগরম চায়ে চুমুক না দিলে সকালটা শুরুই হয় না অনেকের। অনেক স্বাস্থ্য সচেতন মানুষ দিন শুরু করেন লিকার চা দিয়ে। তবে অধিকাংশ লোকেরই পছন্দ দুধ-চিনি দিয়ে তৈরি চা। অথচ সকালে খালিপেটে নিয়মিত দুধ চা খেলে তার ক্ষতিকারক প্রভাব পড়ে শরীরে। কেবল সকালেই নয়, অফিসে কাজের ফাঁকে কিংবা বন্ধুদের সঙ্গে জমজমাট আড্ডার মাঝেও অনেকেরই দুধ চা খাওয়ার অভ্যাস রয়েছে। জেনে নিন, ঘন ঘন দুধ চা খেলে কী হয় শরীরের?

Advertisement

১) দুধ চায়ে কিছুটা আদা মিশিয়ে খেলে উপকার হবে বলেই অনেকে মনে করেন। কিন্তু এই অভ্যাসের কারণে পেটের সমস্যা হতে পারে। ঘন ঘন দুধ চা খাওয়া, বিশেষ করে খালিপেটে দুধ চা খেলে বদহজমের সমস্যা বেড়ে যায়। দুধ চা খেলে পেট ফেঁপে যেতে পারে। সেই থেকে সারা দিন অস্বস্তি হতে পারে।

২) নিয়মিত খালি পেটে দুধ চা খেলে পেপটিক আলসার হওয়ার ঝুঁকি বাড়ে।

৩) সকাল সকাল দুধ চা খেলে তাতে থাকা চিনির কারণে রক্তে শর্করার মাত্রা এক লাফে অনেকটা বেড়ে যায়। এই অভ্যাস ডায়াবেটিকদের জন্য ভীষণ ক্ষতিকর।

Five serious health problems that can happen to your body when you have milk tea every morning

ঘন ঘন দুধ চা খেলে কী হয় শরীরের? ছবি: সংগৃহীত।

৪) ক্যাফিন ছাড়াও দুধ চায়ে থাকে থাকা চিনির কারণে শরীরে জলের অভাব দেখা দিতে শুরু করে। এর থেকে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও শুরু হয়।

৫) সারা দিন বার বার দুধ চা খেলে অনিদ্রার সমস্যাও হয়।

আরও পড়ুন
Advertisement