Holi 2024

দোল উদ্‌যাপনে রং থেকে দূরে রাখুন পোষ্যকে, উৎসবের দিন কী ভাবে যত্ন নেবেন তাদের?

বাজারচলতি রঙের মধ্যে ক্ষতিকর রাসায়নিক ও সিসা থাকে, যা পোষ্যদের শরীরের পক্ষে ক্ষতিকারক। এর ফলে অ্যালার্জি থেকে শুরু করে ত্বকের নানা রোগ, এমনকি বমি, ডায়েরিয়া পর্যন্ত হতে পারে। কী ভাবে রক্ষা করবেন পোষ্যকে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৪:৩৪
Tips to keep your pets safe during Holi celebrations

দোলের দিন প্রিয় পোষ্যের বাড়তি যত্ন চাই। ছবি: ফ্রিপিক।

বসন্ত উদ্‌যাপনের প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। বাজারে গেলেই চোখে পড়ছে আবির, জল রং, পিচকারি কেনার তোড়জোড়। তবে রঙের উৎসবে মেতে ওঠার আগে বাড়ির পোষ্যটির কথা ভুলে গেলে চলবে না। রং আপনার খুশির কারণ হলেও, পোষ্যদের কিন্তু রাসায়নিক রঙে ব্যাপক ক্ষতি হয়ে যেতে পারে। উচ্চ স্বরে বাজনা, মাইকের আওয়াজের মতো দোলের দিনও রাসায়নিক পদার্থ মিশ্রিত রং এবং আবির পোষ্যের গায়ে ভুলেও লাগতে দেবেন না। দোল উদ্‌যাপনের হুল্লোড়ের মাঝে পোষ্যটির সুরক্ষার বিষয়টিও মাথায় রেখে চলতে হবে।

Advertisement

পোষ্যদের গায়ে রঙের প্রভাব কী হতে পারে? চিকিৎসকেরা জানাচ্ছেন, সাধারণত বাজারচলতি রঙের মধ্যে ক্ষতিকর রাসায়নিক ও সিসা থাকে, যা পোষ্যদের শরীরের পক্ষে ক্ষতিকারক। এর ফলে অ্যালার্জি থেকে শুরু করে ত্বকের নানা রোগ, এমনকি বমি, ডায়েরিয়া পর্যন্ত হতে পারে। কী ভাবে নেবেন তাদের যত্ন?

১) প্রতি দিন নিয়ম করে বাইরে ঘুরতে নিয়ে গেলেও রং খেলার দিন ভুলেও পোষ্যটিকে ঘরের বাইরে নিয়ে যাবেন না। দোলের দিন চারিদিকে থাকে রঙিন আমেজ। কোনও ভাবে পোষ্যের গায়ে রং লেগে গেলে কিন্তু মুশকিল।

২) অনেকেরই বাড়িতে বেশ জাঁকজমক করে রং খেলা উদ্‌যাপন হয়। সে ক্ষেত্রে বাড়িতে পোষ্য থাকলে খানিকটা সাবধান হতে হবে। প্রয়োজনে একটা দিনের জন্য পোষ্যকে ওর সুরক্ষার জন্যই একটি ঘরে বন্ধ রাখুন। সেখানেই ওর জন্য রেখে দিন কিছু খেলনা আর খাবার। রং খেলার শেষে আবেগের বশে ওই পোশাকে পোষ্যকে স্পর্শ করবেন না।

Tips to keep your pets safe during Holi celebrations

পোষ্যদের গায়ে রঙের প্রভাব কী হতে পারে? ছবি: ফ্রিপিক।

৩) দোলের দিন বাতাসে ভেসে বেড়ায় আবিরের কণা। ফলে সরাসরি রং না মাখলেও নিশ্বাসের সঙ্গে তা পোষ্যের শরীরে প্রবেশ করতে পারে। তাই দোলের দিন পোষ্যের দিকে নজর রাখুন। শ্বাসকষ্ট, অস্বস্তি কিংবা অন্য কোনও সমস্যা দেখা দিলে সেই মুহূর্তে পশু চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

৪) বছরের এমন একটা সময়ে দোলের উৎসব হয়, যখন আবহাওয়া মনোরম হলেও রোগবালাই যেন পিছু ছাড়তে চায় না। ঠান্ডা-গরমের এই মিশেলের সময় অনেকেই অসুস্থ হয়ে পড়েন। সেই তালিকায় বাদ থাকে না পোষ্যরাও। তাই এই সময় বাড়ির পোষ্যের প্রতি বাড়তি নজর দিতে হবে। ওদের বেশি করে জল খাওয়ান। চিকিৎসকের সঙ্গে কথা বলে, পোষ্যের জন্য একটি স্বাস্থ্যকর ডায়েট তৈরি করে নিন। সেই অনুযায়ী খাওয়াদাওয়া করান।

আরও পড়ুন
Advertisement