Blood Pressure Controlling Tips

পাউরুটি থেকে কর্নফ্লেক্স, প্রাতরাশের ৫ খাবার অজান্তেই বাড়িয়ে তুলছে উচ্চ রক্তচাপের ঝুঁকি

অফিসে যাওয়ার তাড়াহুড়ো অনেকেই প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবারের উপর ভরসা রাখেন, আর সেখানেই ডেকে আনেন বিপদ। জেনে নিন, উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে কোন কোন খাবার একেবারেই রাখা চলবে না সকালের জলখাবারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১২:৪৩
প্রাতরাশের ভুলেই বাড়তে পারে উচ্চ রক্তচাপের ঝুঁকি।

প্রাতরাশের ভুলেই বাড়তে পারে উচ্চ রক্তচাপের ঝুঁকি। ছবি: সংগৃহীত।

উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। মানসিক চাপ উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। এ ছাড়াও খাওয়াদাওয়ার অনিয়ম, বেহিসাবি জীবনযাপনও উচ্চ রক্তচাপের নেপথ্যে রয়েছে। রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখতে পারলে স্ট্রোক বা হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে। এই রোগের হাত ধরেই শরীরে বাসা বাঁধে হাজারো রোগ। এই রোগকে জব্দ করতে সবার আগে প্রয়োজন স্বাস্থ্যকর ডায়েট।

Advertisement

শরীর সুস্থ রাখতে প্রাতরাশ করা ভীষণ জরুরি। তবে প্রাতরাশ করার ক্ষেত্রে একটা ভুলেই বাড়তে পারে আপনার রক্তচাপ। অফিসে যাওয়ার তাড়াহুড়োয় অনেকেই প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবারের উপর ভরসা রাখেন, আর সেখানেই ডেকে আনেন বিপদ। তা ছাড়া এমন কিছু খাবারও রয়েছে যা আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও আদৌ স্বাস্থ্যকর নয়। জেনে নিন, উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে কোন কোন খাবার একেবারেই রাখা চলবে না সকালের জলখাবারে।

পরোটা: অনেকেই ছুটির দিনে পরোটা দিয়ে জলখাবার সারেন। আলুর পরোটা, লাচ্ছা পরোটা আরও কত কী! তবে এই খাবারে ক্যালরি ও স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ অনেক বেশি থাকে। রোজ রোজ পরোটা ডায়েটে রাখলে রক্তচাপ বৃদ্ধি, ওবেসিটি ও হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে। পরোটা মাঝেমধ্যে খেতেই হলে তেল ছাড়া সেঁকা পরোটা খেতে পারেন। এ ক্ষেত্রে সব্জির পরোটা, মেথি পরোটা, পালং পরোটা ভাল বিকল্প হতে পারে।

পাউরুটি: সকালের জলখাবারে ফ্রেঞ্চ টোস্ট কিংবা পাউরুটি-মাখন আমরা অনেকেই খেয়ে থাকি। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এখনই এই অভ্যাসে বদল আনুন। পাউরুটিতে ভরপুর মাত্রায় সোডিয়াম থাকে। এই সোডিয়াম রক্তরসের ভারসাম্য নষ্ট করে দেয়, ফলে রক্তচাপ বাড়ার আশঙ্কা তৈরি হয়।

ইনস্ট্যান্ট ফুড: ঝটপট বানিয়ে ফেলার জন্য বাজারে এখন ইনস্ট্যান্ট রেডি টু ইট খাবারের অভাব নেই। নুডল্‌স, উপমা, চিড়ে, ইডলি ছাড়াও বাজারে গেলেই এই ধরনের খাবারের ছড়াছড়ি। এই সব খাবার দীর্ঘ দিন ভাল রাখার জন্য নুন ও রাসায়নিক সামগ্রী অত্যধিক মাত্রায় মেশানো থাকে। এই সব খাবারের স্বাদ বৃদ্ধি করতে মেশানো থাকে নানা রকমের মশলা, যেগুলিতেও নুন থাকে। তাই উচ্চ রক্তচাপের সমস্যা ও কোলেস্টেরল বৃদ্ধির জন্য দায়ী হতে পারে এই খাবার।

প্রক্রিয়াজাত মাংস: চিকেন সসেজ, বেকন, নাগেট‌্‌স খেতে ভালবাসেন? রোজের খাদ্যতালিকায় খুব বেশি মাত্রায় প্রক্রিয়াজাত মাংস রাখলেও কিন্তু রক্তচাপ বাড়তে থাকে। এই মাংসগুলি দীর্ঘ সময় সংরক্ষণের জন্য তাতে প্রচুর পরিমাণে সোডিয়াম মেশানো হয়। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এই ধরনের প্রসেসড মাংস এড়িয়ে চলাই ভাল।

সিরিয়াল: অফিসে বেরোনোর তাড়াহুড়োতে অনেকেই প্যাকেটজাত সিরিয়াল দিয়েই প্রাতরাশ সারেন। এই ধরনের সিরিয়ালে অত্যধিক মাত্রায় চিনি থাকে। উচ্চ ক্যালরিযুক্ত এই খাবার কেবল রক্তচাপ বাড়ায় না, রক্তে সুগারের মাত্রাও বাড়িয়ে দেয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, চিনি রক্তচাপ বাড়ানোর জন্য দায়ী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement