Sauraseni Maitra

মঞ্চাভিনয়ে সৌরসেনী, নতুন মাধ্যম নিয়ে উচ্ছ্বসিত অভিনেত্রী, কোন নাটকে দেখা যাবে তাঁকে?

এই প্রথম মঞ্চে অভিনয় করতে চলেছেন অভিনেত্রী সৌরসেনী মৈত্র। নতুন মাধ্যম নিয়ে তাঁর প্রস্তুতির খোঁজ নিল আনন্দবাজার অনলাইন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৮:৫৬
Bengali actress Sauraseni Maitra is preparing for her stage debut with the play Karmavyuh

সৌরসেনী মৈত্র। ছবি: সংগৃহীত।

মডেলিংয়ের হাত ধরে তাঁর কেরিয়ারের সূত্রপাত। তাই মঞ্চ তাঁর কাছে নতুন নয়। আরও এক বার মঞ্চেই ফিরতে চলেছেন তিনি, তবে একটু অন্য ভাবে। এ বার ভূমিকাটা বদলাবে। গত কয়েক বছরে দর্শক সৌরসেনী মৈত্রকে ছবি এবং ওয়েব সিরিজ়ে দেখেছেন। এই প্রথম মঞ্চে অভিনয় করতে চলেছেন তিনি। নাটকের নাম ‘কর্মব্যূহ’। নতুন মাধ্যমে কাজ করার বিষয়ে উচ্ছ্বসিত নায়িকা।

Advertisement

হঠাৎ মঞ্চে অভিনয়ের সিদ্ধান্ত কেন নিলেন সৌরসেনী? আনন্দবাজার অনলাইনকে অভিনেত্রী বললেন, ‘‘ছোটবেলা থেকে নাটক বা অভিনয়ের প্রথাগত কোনও প্রশিক্ষণ ছিল না। তবে স্কুলে নাচ করতাম। পাশাপাশি নাটকের প্রতি একটা আকর্ষণও ছিল। একটা ভয়ও কাজ করত। এখন সেটা আরও বেড়েছে।’’

সৌরসেনীর মতে, ক্যামেরার সামনে অভিনয় এবং মঞ্চে অভিনয়ের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। নাটকে অভিনয়ের মাধ্যমে তাই আরও শেখার সুযোগ হাতছাড়া করতে রাজি নন অভিনেত্রী। সৌরসেনীর কথায়, ‘‘অভিনয়কে আরও পোক্ত করতে এবং মঞ্চের ভয় কাটানোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছি। বলা যেতে পারে নিজের ভালর জন্যই কাজটা করছি।’’ নাটকের ওয়ার্কশপও শুরু করেছেন সৌরসেনী। বিষয়টা পুরো দমে উপভোগ করছেন অভিনেত্রী। তাঁর কথায়, ‘‘মঞ্চ থেকে বহু অভিনেতা বড় পর্দায় এসেছেন। কেউ কেউ আবার দুটোই সমান তালে করেন। একটু চেষ্টা করে দেখি না কী হয়।’’

নাটক সম্পর্কে এখনই খুব বেশি খোলসা করতে রাজি নন সৌরসেনী। তবে জানালেন, এই নাটকে তিনি ছাড়াও রয়েছেন শান্তিলাল মুখোপাধ্যায়, অরিজিৎ দত্ত, ঐন্দ্রিলা রায় কপূর, ঐন্দ্রিলা ঘোষ এবং সুপ্রভ ঠাকুর। রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্ট বেশ কিছু জনপ্রিয় চরিত্রের আদলে তৈরি হয়েছে নাটকের চরিত্রগুলি। সমকালের প্রেক্ষাপটে এই নাটককে রবীন্দ্রনাথের প্রতি শ্রদ্ধার্ঘ্য হিসেবেই উল্লেখ করতে চাইছেন নির্মাতারা। সঙ্গীতের দায়িত্বে রয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। ঋত্বিকা চৌধুরী এবং সুপ্রভ ঠাকুর নির্দেশিত নাটকটির প্রথম শো আগামী নভেম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement