Yoga Mistakes

রোগা হতে যোগব্যায়াম শুরু করেছেন? ৫ ভুল এড়িয়ে না চললে সমস্ত প্রচেষ্টাই মাটি হবে

বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি মেলা ভার। তবে যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চললে তবেই পাবেন সুফল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৮:২৭
যোগাসনের সময় কোন ৫ ভুল এ়ড়িয়ে চলবেন?

যোগাসনের সময় কোন ৫ ভুল এ়ড়িয়ে চলবেন? ছবি: সংগৃহীত।

বয়স যত বাড়ে ততই শরীরে বাসা বাঁধতে থাকে একাধিক অসুখ। পায়ে ব্যথা, হজমের সমস্যা, অনিদ্রার সমস্যা— কিছু না কিছু লেগেই রয়েছে। তবে কি বয়সের ভারের প্রকোপ থেকে বেরিয়ে এসে মোটের উপর সুস্থ থাকা সম্ভব নয়? শরীর চাঙ্গা রাখতে নিয়ম করে যোগাভ্যাস করতে পারেন। বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি মেলা ভার। তবে যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চললে তবেই পাবেন সুফল।

Advertisement

যোগাসনের সময় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

ব্যায়াম করার দুই থেকে তিন ঘণ্টা আগে কিছু খাবেন না। খাবার সঠিক ভাবে হজম হলে তবেই যোগাসন করুন। নইলে অল্পতেই ক্লান্তিভাব আসবে। খালি পেটে যোগ করলেই সুফল বেশি। দুর্বল লাগলে যোগাভ্যাসের আগে ঈষদুষ্ণ জলে মধু মিশিয়ে খেতে পারেন।

শরীরে কোনও চোট-আঘাত লাগলে জটিল আসন করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে করবেন। নইলে কিন্তু হিতে বিপরীত হতে পারে। এ ক্ষেত্রে পোশাকের উপর বিশেষ গুরুত্ব দিতে হবে। যোগাসনের সময় খুব বেশি আঁটসাঁট পোশাক না পরাই শ্রেয়।

যোগচর্চার সময় তাড়াহুড়ো না করাই ভাল। অতিরিক্ত ক্লান্ত বোধ করলে কিংবা সারা দিনের কঠোর পরিশ্রম করে যোগাসন করা উচিত নয়। দিনের শুরুতে যোগাভ্যাস করা সবচেয়ে ভাল। যোগাভ্যাসের শুরুতে এবং শেষে এক মনোযোগে ধ্যান করতে ভুলবেন না যেন।

যোগব্যায়ামের সময় সম্পূর্ণ মনোযোগ আসন আর প্রাণায়ামের উপরেই দিতে হবে। এই সময় মোবাইল, টিভি কিংবা অন্য কোনও গ্যাজেট ব্যবহার করা একেবারেই উচিত নয়। কোনও রকম গান চালিয়েও যোগাভ্যাস করা উচিত নয়।

যোগাসন করেই অনেকে স্নান করে ফেলেন। এই ভুল কখনই করবেন না। যোগাসনের পর ৩০ মিনিট স্নান করবেন না। এই সময়ের মধ্যেও কিছু খাবার কিংবা পানীয় না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement