Easy exercise

শরীরচর্চা করার জন্য সব সময় জিমে যাওয়ার দরকার নেই, খাটে বসেই করা যায় কিছু ব্যায়াম

কিছু ব্যায়াম রয়েছে, যেগুলি খাটে বসেও করে ফেলতে পারেন। রইল তেমন কয়েকটি ব্যায়ামের সন্ধান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৮:০১

ছবি: সংগৃহীত।

ওজন কমানো থেকে শুরু করে মন ভাল রাখা— সবেতেই শরীরচর্চার গুরুত্ব অপরিসীম। অথচ ব্যস্ততার কারণে সারা সপ্তাহ শরীরচর্চা থেকে দূরে থাকেন অনেকেই। তার প্রভাব পড়বে শরীরে। যদি সকালে বিছানার আলসেমি ছেড়ে একবার উঠে পড়তে পারেন, তা হলে ঠিক আছে। নয়তো কিছু ব্যায়াম রয়েছে, যেগুলি খাটে বসেও করে ফেলতে পারেন। রইল তেমন কয়েকটি ব্যায়ামের সন্ধান।

Advertisement

স্ট্রেচিং

দীর্ঘ ক্ষণ শুয়ে থাকার ফলে পেশি স্বাভাবিক নমনীয়তা হারায়। পেশিকে সচল রাখতে হাত, পা মাঝেমাঝেই প্রসারিত করে নেওয়া জরুরি। অফিসে বসে কাজ করার ফাঁকে বা ঘুম থেকে উঠে নিজেকে সচল রাখতে ‘স্ট্রেচিং’ খুবই উপকারী। সকালে ঘুম থেকে উঠে এই ব্যায়ামটি খাটে বসেই করতে পারেন।

রোল আপস

ঘুম থেকে উঠে অজান্তেই বিছানায় বসে অনেকে দু-হাত সামনের দিকে প্রসারিত করে পায়ের আঙুল ছোঁয়ার ভঙ্গিতে বসেন। এর পোশাকি নাম ‘রোল আপস’। কোমরের পেশি সচল রাখতে খুবই কার্যকর এই ব্যায়াম

ক্রাঞ্চেস

পেটের অতিরিক্ত মেদ কমাতে ও সবল থাকতে এই ব্যায়ামটি করতে পারেন। বিছানায় শুয়ে হাঁটুকে ৯০ ডিগ্রি কোণে বাঁকিয়ে হাত দু’টি মাথার নিচে রাখুন। মাথা ও ঘাড় সামনের দিকে ঝুঁকিয়ে কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement