যোগাসনেই কমবে ওজন! কিন্তু কোনগুলি করলে তবেই মিলবে সুফল?

নিয়মিত যোগাসন করলে ওজন কমানো অনেক সহজ হয়ে যায় । কিন্তু কোন যোগাসনগুলি করলে তবেই মিলবে সুফল?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৬:৫৮
যোগাসনেই কমবে ওজন।

যোগাসনেই কমবে ওজন। ছবি: সংগৃহীত।

ওজন কমানো সহজ নয়। ডায়েট, শরীরচর্চা, বাইরের খাবার খাওয়া বন্ধ করেও কোনও লাভ হয়নি অনেকের। ওজনের পারদ এতটুকু কমেনি। সেটা নিয়ে হতাশাও গ্রাস করে। সেই হতাশা কাটাতে আবার অনিয়ম শুরু হয়ে যায়। ফলে কিছুতেই আর ওজন কমানো সম্ভব হয়ে ওঠে না। তবে ওজন কমাতে ভরসা রাখতে পারেন যোগাসনে। কোনগুলি করবেন জানেন?

Advertisement

ধনুরাসন

এই আসনটি করতে প্রথমে পেট উপুড় করে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করে পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসুন। পেট মেঝে স্পর্শ করিয়ে উপরে দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০-৩০ সেকেন্ড থাকুন। তার পর ধীরে ধীরে আগের ভঙ্গিতে ফিরে যান।

ত্রিকোণাসন

এই আসনটি করতে প্রথমে দুটি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। এ বার হাত দুটি দু’পাশে লম্বা করে দিন। বাঁ পাশে শরীর বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুল স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু ভাঙলে চলবে না। কয়েক মুহূর্ত এমন থাকার পর হাত দুটি না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। প্রতি দিন কমপক্ষে ৩ বার এই আসনটি করুন। মেদ ঝরানোর পাশাপাশি হজম ক্ষমতা উন্নত করতেও সাহায্য করে এই আসন।

নৌকাসন

প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। এ রকম নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় ২০-৩০ সেকেন্ড থাকুন। ধীরে ধীরে দম ছাড়তে ছাড়তে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ২-৩ বার এই যোগাসনটি করতে পারেন। শরীরের পেশি শক্তিশালী হবে। ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

আরও পড়ুন
Advertisement