Leptospirosis

বোতলে নয়, ঠান্ডা পানীয় খেতে পছন্দ করেন সোজা ক্যান থেকে! কী ক্ষতি হচ্ছে জানেন?

ঢাকনা খুলে ক্যানে ঠোঁট ছুঁইয়ে ঠান্ডা পানীয় খাওয়ার মধ্যে তৃপ্তি যেমন আছে, তেমন কায়দাও রয়েছে বিস্তর। তবে পুষ্টিবিদেরা বলছেন, এই অভ্যাস না কি স্বাস্থ্যের জন্য খারাপ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৯:৪৩
Drinking directly from cans could be harmful for health.

ক্যানে মুখ ঠেকিয়ে খাবেন না কেন? ছবি: সংগৃহীত।

বাইরে বেরিয়ে গলায় শুকিয়ে গেলেই নরম পানীয়ে চুমুক দেন। কিন্তু বোতল নয়, ক্যান থেকেই পানীয় খেতেই পছন্দ করেন অনেকে। ঢাকনা খুলে ক্যানে ঠোঁট ছুঁইয়ে ঠান্ডা পানীয় খাওয়ার মধ্যে তৃপ্তি যেমন আছে, তেমন কায়দাও রয়েছে বিস্তর। তবে পুষ্টিবিদেরা বলছেন, এই অভ্যাস না কি স্বাস্থ্যের জন্য খারাপ। সমাজমাধ্যমে প্রভাবী সিমরন চোপড়া বলছেন, ক্যানের মধ্যে থাকা পানীয় খেয়ে পেটের হাল খারাপ হতেই পারে। তবে সমস্যা গুরুতর হতে পারে যদি ‘লেপ্টোসপাইরোসিস’ নামক ভাইরাসে আক্রান্ত হন। তিনি বলেন, কারখানাতে এই ধরনের পানীয় ক্যানজাত হওয়ার পর, তা দীর্ঘ দিন পড়ে থাকে গুদামে। সেখানে ইঁদুর, ছুঁচো, বিড়াল, কুকুরের আনাগোনা অসম্ভব নয়। সেই সব ক্যান বাজারজাত হওয়ার আগে ভাল করে তা পরিষ্কার করাও হয় না। দোকান থেকে সেই সব ক্যান কিনে ক্রেতারা সরাসরি মুখে ঠেকিয়ে হামেশাই খেয়ে থাকেন। ফলে ব্যাক্টেরিয়াঘটিত সংক্রমণ হওয়া অস্বাভাবিক নয়। ‘লেপ্টোসপাইরোসিস’-এ আক্রান্ত হলে সাধারণ পেটখারাপ, জ্বর, পেটব্যথার মতো উপসর্গ দেখা যায়। কিডনি বা লিভার বিকল হয়ে গেলে পরিস্থিতি আরও জটিল হয়ে যেতে পারে।

Advertisement

কী ভাবে পানীয় খেলে ক্ষতি এড়ানো যেতে পারে?

১) টিনের ক্যানের ঢাকা খুলে তা প্রথমে গ্লাসে ঢেলে নিন। তার পর নিশ্চিন্তে খেয়ে ফেলুন।

২) যদি ক্যানে মুখ দিয়ে খেতেই হয়, সে ক্ষেত্রে টিসু পেপার দিয়ে তা ভাল করে পরিষ্কার করে নিতে হবে। ভেজা টিসু দিয়ে মুছেও নিতে পারেন।

৩) বাইরে থাকলে এত কিছু করার সুবিধা থাকে না। তাই ক্যানের মধ্যে স্ট্র দিয়ে পানীয় খাওয়া যেতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement