Goodness Of Soyabean

দীর্ঘ দিন কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন? সয়াবিন খেলে কি কোনও সুফল পাওয়া যেতে পারে?

কোলেস্টেরলের সমস্যায় আক্রান্তের সংখ্যা ইদানীং বেড়ে গিয়েছে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে না রাখলে হৃদ্‌রোগের মতো সমস্যা দেখা দিতে পারে। সুস্থ থাকতে ভরসা রাখবেন কোন চেনা খাবারে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১২:২৭
Image of Heart disease.

কোলেস্টেরল নিয়ন্ত্রণে না রাখলে যে সমস‍্যাগুলি দেখা দেয় হৃদ্‌রোগ তার মধ‍্যে অন‍্যতম। ছবি: সংগৃহীত।

কর্মব‍্যস্ততার কারণে শরীরের খেয়াল রাখার সময় পান না অনেকেই। দীর্ঘ দিনের অনিয়মে বাসা বাঁধে ডায়াবিটিস, কোলেস্টেরলের মতো কিছু ক্রনিক সমস‍্যা। কোলেস্টেরল নিয়ন্ত্রণে না রাখলে যে সমস‍্যাগুলি দেখা দেয় হৃদ্‌রোগ তার মধ‍্যে অন‍্যতম। তাই সতর্ক থাকা জরুরি। সুস্থ থাকতে তাই রোজের ডায়েটে সয়াবিন রাখার কথা বলে থাকেন পুষ্টিবিদরা।

Advertisement
Image of Soyabean.

সয়াবিনে আছে আইসোফ্ল্যাভেন ও লেসিথিন নামক দুটি অত্যন্ত পুষ্টিকর উপাদান। ছবি: সংগৃহীত।

সয়াবিনে আছে আইসোফ্ল্যাভেন ও লেসিথিন নামক দুটি অত্যন্ত পুষ্টিকর উপাদান, যা আমাদের হার্ট ভাল রাখতে উল্লেখযোগ্য ভূমিকা নেয়। আর আছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। ১০০ গ্রাম সয়াবিনে প্রায় ৩০ মিলিগ্রাম আইসোফ্ল্যাভেন নামক ফ্ল্যাভোনয়েড থাকে। এই দু'টি উপাদান হার্টের কার্যক্ষমতা ও সহনশীলতা বাড়াতে সাহায্যে করে। এর মধ্যে আবার আইসোফ্ল্যাভেন অত্যন্ত জোরালো ফাইটো-ইস্ট্রোজেন।

আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ’-এর গবেষণা জানাচ্ছে, সয়াবিনের ৩ শতাংশ এলডিএল ও ট্রাইগ্লিসারাইড কমাতে পারে। সেই সঙ্গে সয়াবিন এইচডিএল ও এলডিএলের ভারসাম্য রক্ষা করতে পারে।

বিশেষ করে যাঁরা ইতিমধ্যে উচ্চ রক্তচাপে ভুগছেন তাঁদের হার্টের রক্তবাহী ধমনীর মধ্যে ‘অ্যাথেরোস্ক্লেরোসিস’ মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা নেয়। তাই পুষ্টিবিদরা ইতিমধ্যে সয়াবিনে থাকা লেসিথিনকে অত্যন্ত প্রয়োজনীয় সাপ্লিমেন্ট হিসাবে উল্লেখ করেছেন। রোজ না হলেও মাঝেমাঝে যদি পাতে সয়াবিন রাখতে পারেন, তা হলে কোলেস্টেরলের সমস্যায় ততটাও নাজেহাল হতে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement