Cinnamon water for weightloss

দারচিনির জল খেয়ে ওজন কমাতে চান! কোন দারচিনি খাওয়া ভাল?

দারচিনি হজম ক্ষমতা ভাল রাখতে সাহায্য করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এমনকি, দারচিনিতে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্টও রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৯:৩০

—ফাইল চিত্র।

দারচিনির জল ওজন কমাতে সাহায্য করে। অনেকেই জানেন। কিন্তু জানেন কোন দারচিনি ওজন কমানোর জন্য কার্যকরি। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, সব দারচিনি সমান নয়। কিছু কিছু দারচিনির অতি ব্যবহারে পার্শ্ব প্রতিক্রিয়াও থাকে। তাই প্রতিদিন সকালে দারচিনির জল খাওয়ার অভ্যাস শুরু করার আগে জেনে নিন কোন দারচিনি খাবেন।

Advertisement

দারচিনি কী ভাবে ওজন কমাতে সাহায্য করে?

যেকোনও খাবার যা বিপাকের হার বৃদ্ধি করে, তা ওজন কমানোর ক্ষেত্রেও সহায়ক। দারচিনি মানবদেহের বিপাকের হার বৃদ্ধি করে। এছাড়া দারচিনি হজম ক্ষমতা ভাল রাখতে সাহায্য করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এমনকি, দারচিনিতে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্টও রয়েছে। যা ত্বকের স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি শরীরকে দূষণমুক্ত রাখতে সাহায্য করে যা পরোক্ষে ওজন কমানোর ক্ষেত্রেও কার্যকর ভূমিকা নেয়।

ছবি: সংগৃহীত

কখন দারচিনির জল খাওয়া যেতে পারে?

১। সকালে প্রথম পানীয় হিসাবে দারচিনি এবং মধু দিয়ে তৈরি জল খাওয়া যেতে পারে। এতে বিপাকের হার সারাদিন ভাল থাকবে। শর্করার মাত্রাও থাকবে নিয়ন্ত্রণে।

২। খাবার ২০-৩০ মিনিট আগে দারচিনির জল খেলে শর্করা জাতীয় খাবার খাওয়ার ইচ্ছে কমবে। পেটও দ্রুত ভরবে।

৩। শারীরিক কসরৎ বা যোগব্যায়ামের পরেও দারচিনির জল খাওয়া যেতে পারে। এতে পেশির নিরাময় হবে।

৪। ঘুমোতে যাওয়ার আগে দারচিনির জল থেলে সারারাত আপনার শরীরে ক্যালোরি ঝরার প্রক্রিয়া জারি থাকবে।

ছবি: সংগৃহীত

কী ভাবে বানাবেন?

উপকরণ: এক লিটার জলে এক চা চামচ গুঁড়নো দারচিনি এবং ১ টেবিলচামচ ভাল মধু।

প্রণালী: জল ফুটিয়ে আঁচ বন্ধ করুন। এবার তাতে দারচিনির গুঁড়ো দিয়ে দিন। যদি গুঁড়ো না থাকে তবে দারচিনির একটি ছোট টুকরো জলে দিয়ে ফুটতে দিন। তার পরে আঁচ বন্ধ করে ১৫ মিনিট রেখে দিন। তার পরে ছাঁকনি দিয়ে একটি পাত্রে ছেঁকে নিন। জল সামান্য ঠান্ডা হলে মধু মেশান। চাইলে লেবুর রসও মেশাতে পারেন। সারারাত ফ্রিজে রেখে দিন। সকালে উঠে খান।

ছবি: সংগৃহীত

কোন দারচিনি ভাল?

সেলিন দারচিনি: যদি রোজ দারচিনির জল খাওয়ার পরিকল্পনা থেকে থাকে তবে সেলন দারচিনি ব্যবহার করুন। ওই ধরনের দারচিনিতে থাকে অল্প পরিমাণে কুমারিন। এ থেকে লিভারের ক্ষতি হওয়ার সম্ভাবনা খুব কম। তবে এমন দারচিনির দামও কিছুটা বেশি।

ক্যাসিয়া দারচিনি: যে দারচিনি সাধারণ মুদিখানার দোকানে পাওয়া যায়। তবে ক্যাসিয়ায় কুমারিনের পরিমাণ থাকে বেশি। ওই দারচিনি বেশি খেলে তা লিভারের ক্ষতি করতে পারে। তাই ক্যাসিয়া দারচিনি খেলে তা খেতে হবে অতি অল্প পরিমাণে।

আরও পড়ুন
Advertisement