Heart Health

হার্টের সমস্যা থাকায় দুগ্ধজাত খাবার খান না? কোনগুলি খেলে অসুবিধা হবে না?

হার্টের রোগীদের দুগ্ধজাত খাবার খাওয়া একেবারে বারণ নয়, তবে একটু বুঝেশুনে খেতে হবে। হার্টের সমস্যা থাকলে কোন খাবারগুলি খাওয়া যায়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১২:৫৮
হার্টের রোগীরাও খেতে পারেন দুগ্ধজাত খাবার।

হার্টের রোগীরাও খেতে পারেন দুগ্ধজাত খাবার। ছবি: সংগৃহীত।

রোগবালাই থেকে দূরে থাকতে সাহায্য করে যে খাবারগুলি দুধ, দই, মাখন তার মধ্যে অন্যতম। দুগ্ধজাত খাবারে যে ধরনের স্বাস্থ্যকর উপাদান থাকে, প্রতিটিই শরীরের যত্ন নেয় ভিতর থেকে। ফলে সুস্থ থাকতে দুগ্ধজাত খাবারের উপরের ভরসা করা ছাড়া উপায় নেই। এই গোত্রের খাবারে ভিটামিন ডি রয়েছে ভরপুর পরিমাণে। বাড়ন্ত বয়স হোক কিংবা বার্ধক্য, জীবনের যে কোনও পর্যায়ে সুস্থ ভাবে জীবনযাপন করতে ভিটামিন ডি প্রয়োজন। ক্যালশিয়াম, ভিটামিন ডি-র পাশাপাশি দুগ্ধজাত খাবারে রয়েছে স্যাচুরেটেড ফ্যাটও। যা এলডিএল কোলেস্টেরল বাড়িয়ে তোলে। সেখান থেকেই ঝুঁকি বাড়ে হার্ট অ্যাটাকের। সেই কারণে হার্টের রোগীদের দুগ্ধজাত খাবার খাওয়ায় কিছু বিধিনিষেধ রয়েছে। হার্টের সমস্যা থাকায় অনেকেই টক দই ছাড়া অন্য কোনও দুগ্ধজাত খাবার খান না। চিকিৎসকদের মতে, হার্টের রোগীদের দুগ্ধজাত খাবার খাওয়া একেবারে বারণ নয়, তবে একটু বুঝেশুনে খেতে হবে। হার্টের সমস্যা থাকলে কোন খাবারগুলি খাওয়া যায়?

Advertisement

১) কম ফ্যাটযুক্ত ইয়োগার্ট খেতে পারেন। একটু খুঁজলেই কম ফ্যাটের ইয়োগার্ট পাওয়া যাবে। তবে কেনার আগে দেখে নেবেন, আলাদা করে চিনি মেশানো যাতে না থাকে। স্যাচুরেটেড ফ্যাট এবং ক্যালোরি থাকলেও সেটা কিনবেন না।

২) হার্টের সমস্যার কারণে ইচ্ছা থাকলেও চিজ় খেতে পারেন না অনেকে। তবে কম ফ্যাট যুক্ত চিজ় খেতে পারেন। মোজ়োরেলা চিজ়ে ফ্যাটের পরিমাণ তুলনায় কম। চাইলে খেতে পারেন। তবে অবশ্যই পরিমিত পরিমাণে।

৩) হার্টের রোগীরা গ্রিক ইয়োগার্ট খেতে পারেন। তেমনটাই জানাচ্ছেন চিকিৎসকেরা। এতে প্রোটিনের পরিমাণ বেশি। তুলনায় কার্বোহাইড্রেট কম আছে। হৃদয়ের জন্য ক্ষতিকারক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement