Cancer Risk

গলার ক্যানসার হোক কিংবা ফুসফুসের, মারণরোগের নেপথ্যে রয়েছে দৈনন্দিন জীবনের কিছু ভুল

দৈনন্দিন অভ্যাসের হাত ধরেও শরীরে ছড়িয়ে পড়ে মারণরোগের বীজ। তাই সাবধানে থাকতে হবে। এবং তার জন্য জেনে নিতে হবে কোন অভ্যাসগুলি উস্কে দেয় ক্যানসারের প্রবণতা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১২:৫৭
Daily habits that increase your risk of cancer.

অজান্তেই ক্যানসারের ঝুঁকি বাড়ছে না তো? ছবি: সংগৃহীত।

মারণরোগ থেকে দূরে থাকতে নিয়মানুবর্তিতা প্রয়োজন। অনেকেই শরীর-স্বাস্থ্য নিয়ে যথেষ্ট সচেতন। শরীরের যত্ন নিতে জীবনকে যতটা নিয়মে বাঁধা প্রয়োজন, অনেকেই তার চেয়ে বেশি কিছু করেন। কোথাও খামতি থেকে যাচ্ছে কি না, সে দিকে খেয়াল থাকে সকলেই। কিন্তু এত কিছুর মধ্যেও দৈনন্দিন জীবনে এমন কিছু ভুল হয়ে থাকে, যা অনেক সময় মারণরোগ ডেকে আনে। শরীরের কোনও কোষ অপ্রতিরোধ্য ভাবে বিভাজিত হতে শুরু করলেই তা ক্যানসার। চিকিৎসকেদের মতে, ক্যানসারের নানা কারণ থাকে। তার মধ্যে কিছু ক্ষেত্রে দৈনন্দিন অভ্যাস ও কিছু কাজের হাত ধরেও শরীরে ছড়িয়ে পড়ে মারণরোগের বীজ। তাই সাবধানে থাকতে হবে। এবং তার জন্য জেনে নিতে হবে কোন অভ্যাসগুলি উস্কে দেয় ক্যানসারের প্রবণতা।

Advertisement

প্রক্রিয়াজাত খাবার খাওয়া

প্যাকেটবন্দি মাছ, মাংস, সস, বেকন, সালামি, হ্যামের মতো খাবারের লোভনীয় স্বাদ বার বার এই ধরনের খাবারগুলির দিকে টেনে নিয়ে যায়। তবে এই ধরনের খাবারে কার্সিনোজেন উপাদান রয়েছে। ফলে প্রক্রিয়াজাত খাবার অত্যধিক পরিমাণে খেলে ক্যানসারের বীজ শরীরে প্রবেশ করে।

মানসিক চাপ

আধুনিক জীবনে মানসিক চাপ নিত্যদিনের সঙ্গী। মানসিক অস্থিরতা এবং চাপ যে রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে ক্যানসার তার মধ্যে অন্যতম। মানসিক চাপ শরীরকে ভিতর থেকে ক্লান্ত করে ও কোষগুলিকে কমজোরি করে। ফলে কোষ দ্রুত ভাঙতে শুরু করে ও শরীরে ক্যানসারের বীজ দ্রুত ছড়িয়ে পড়ে।

Daily habits that increase your risk of cancer.

বায়ু দূষণের কারণে মারণরোগের ঝুঁকিও সমান ভাবে বাড়ে। ছবি: সংগৃহীত।

অত্যধিক দূষণ

বায়ুদূষণের কারণে মারণরোগের ঝুঁকিও সমান ভাবে বাড়ে। চিকিৎসকেরা তাই বাইরে বেরোনোর আগে মাস্ক পরে নিতে বলেন। কিন্তু অনেকেই তা করেন না। দূষণের কারণে শরীরে কার্বন ও তার নানা যৌগ জমে। তার হাত ধরেই মারণরোগের প্রবণতা বৃদ্ধি পায়।

ধূমপানের অভ্যাস

‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ মলিকিউলার সায়েন্স’-এ প্রকাশিত গবেষণাপত্র জানাচ্ছে, অত্যধিক ধূমপানের কারণে মুখগহ্বরের বিভিন্ন কোষে নানা রকম পরিবর্তন দেখা যায়। ক্যানসার দানা বাঁধার সব রকম উপাদান এতে মজুত। ফলে ধূমপানের অভ্যাস মারণরোগ ডেকে আনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement