Cancer Care

Cancer Treatment: এই নতুন ভাইরাসে জব্দ হবে ক্যানসার, দাবি বিশেষজ্ঞদের! শুরু হল মানুষের শরীরে প্রয়োগ

এই প্রথম মানুষের শরীরে ইনজেক্ট করা হল ‘ভ্যাক্সিনিয়া’ ভাইরাস, যা ক্যানসার কোষ ধ্বংস করতে পারে বলে দাবি বিশেষজ্ঞদের।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১১:০৩
চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হচ্ছে অনকোলিটিক ভাইরাস থেরাপি।

চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হচ্ছে অনকোলিটিক ভাইরাস থেরাপি। ছবি: সংগৃহীত

শরীরের ক্যানসার কোষগুলি সফল ভাবে নষ্ট করে দেওয়ার নতুন প্রচেষ্টা শুরু বিজ্ঞানীদের। ক্যানসার কোষগুলি ধ্বংস করার জন্য মানুষের শরীরে ইনজেক্ট করা হল এক নতুন ভাইরাস। ইতিমধ্যেই এই ভাইরাস প্রাণীদের উপর ইতিবাচক ফলাফল দেখিয়েছে বলে জানা গিয়েছে।

এই নয়া পদ্ধতি আদতে একটি বিশেষ ভাইরাস। এই ভাইরাস ক্যানসার সৃষ্টিকারী কোষগুলিকে নষ্ট করতে পারে। ফলে ক্যানসার আর ছড়াতে পারে না। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হচ্ছে অঙ্কোলিটিক ভাইরাস থেরাপি। এই পদ্ধতিতে ভ্যাক্সিনিয়া নামের একটি ভাইরাস মানবশরীরে ঢুকিয়ে দেওয়া হয়। সেই ভাইরাস ক্যানসার সৃষ্টিকারী কোষগুলিকে ধ্বংস করতে শুরু করে, কিন্তু আশেপাশের সুস্থ কোষের কোনও ক্ষতি করে না।

Advertisement

জানা গিয়েছে, এই ট্রায়াল শেষ হতে প্রায় দুই বছর সময় লাগবে। আমেরিকা জুড়ে ১০০ জন ক্যানসার রোগীর উপর পরীক্ষা করা হবে। ক্যানসার গবেষণা সংস্থা ইমুজিন লিমিটেডের মতে, এই চিকিৎসা পদ্ধতি ক্যানসারের বিরুদ্ধে মানবশরীরের প্রতিরোধ ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে পারে। এই সংস্থাটিই ভাইরাস ভ্যাক্সিনিয়া তৈরি করছে। এই ভাইরাসের সম্পূর্ণ নাম ‘সিএফ৩৩-এইচএনআইএস ভ্যাক্সিনিয়া’।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

গবেষকদের মতে, এই ভাইরাস ঠিক মতো কাজ করলে ক্যানসার নিয়ে দুশ্চিন্তা অনেকটাই কমে যাবে। আর তা যদি হয়, তা হলে ভবিষ্যতে ক্যানসার নিয়ে দুশ্চিন্তার সম্পূর্ণ ইতিও হতে পারে। এই গবেষণায় দেখা গিয়েছে প্রাণীদেহে এই ভাইরাস স্তন, পাকস্থলী, পায়ুদ্বার ও ফুসফুসে ক্যানসার সৃষ্টিকারী কোষগুলিকে সম্পূর্ণ রূপে ধ্বংস করতে সফল হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন
Advertisement