Ghee Or Butter

দুধ খেয়ে পেটের সমস্যা হলে কি ঘি কিংবা মাখন খাওয়া যায়? কী বলছেন চিকিৎসক এবং পুষ্টিবিদ?

দুধ হজম হয় না। তা হলে ঘি-মাখন কি হবে? ল্যাকটোজ় ইনটলারেন্স থাকলে এগুলি কি খাওয়া যায়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৯:৫৪
দুধ হজম না হলে কি ঘি-মাখনও বাদ দিতে হবে?

দুধ হজম না হলে কি ঘি-মাখনও বাদ দিতে হবে? ছবি: সংগৃহীত।

গরম ভাত হোক কিংবা পরোটা, একটু ঘি অথবা মাখন দিলেই স্বাদ বদলে যায়। যে কোনও তরকারিতেও সুঘ্রাণ আনতে পারে ঘি কিংবা মাখন। কিন্তু কারও দুধ খেলে যদি হজমে সমস্যা হয়, তিনি কি এগুলি খেতে পারেন? এমন প্রশ্ন থাকে অনেকেরই। তারই উত্তর দিলেন চিকিৎসক এবং পুষ্টিবিদ।

Advertisement

সমস্যা কোথায়?

দুধ সুষম খাবারের তালিকায় পড়লেও, অনেকেরই তা সহ্য হয় না। এঁদের বলা হয় ‘ল্যাকটোজ় ইনটলারেন্ট’। দুধে ভিটামিন এবং খনিজের পাশাপাশি থাকে ল্যাকটোজ়। এটি এক ধরনের কার্বোহাইড্রেট। ল্যাকটোজ় হজমের জন্য ল্যাকটিজ় নামে একটি বিশেষ উৎসেচকের প্রয়োজন হয়। যাঁদের শরীরে এই ধরনের উৎসেচক কম থাকে, তাঁদের দুধ হজমে সমস্যা হয়। চিকিৎসক অরিন্দম বিশ্বাসের কথায়, কারও কারও ক্ষেত্রে জন্মগত ভাবে ‘ল্যকটোজ় ইনটলারেন্সের’ সমস্যা থাকে। উৎসেচকের মাত্রা কম থাকায় দুধ হজম করতে অসুবিধা হয়। কারও আবার বয়স ৩০-৪০ পার হলে ল্যাকটিজ় উৎসেচকটির মাত্রা কমতে থাকে।

কী ধরনের সমস্যা হয়?

‘ল্যাকটোজ় ইনটলারেন্ট’ হলে দুধ খাওয়ার পর নানা ধরনের সমস্যা হতে পারে। হজম না হওয়া, পেটব্যথা, বমি ভাব, পেটখারাপ, গ্যাস ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে।

ঘি-মাখন কি খাওয়া যাবে?

দুধ যাঁদের সহ্য হয় না তাঁরা অনেকে ভয়ে ঘি-মাখন এড়িয়ে চলেন। কেউ আবার বুঝতে পারেন না, তাঁদের ঘি-মাখন খাওয়া উচিত কি না? এ বিষয়ে পুষ্টিবিদ শম্পা চক্রবর্তী বলছেন, ‘‘ল্যাকটোজ় ইনটলারেন্ট হলেও ঘি-মাখন খাওয়ায় কোনও সমস্যা হওয়ার কথা নয়। কারও ফ্যাট হজম বা বিপাকজনিত সমস্যা না থাকলে তিনি খেতেই পারেন। ল্যাকটোজ় হল দুধের কার্বোহাইড্রেট। এটি হজম করতেই মূলত সমস্যা হয় ল্যাকটোজ় ইনটলারেন্ট হলে। কিন্তু, ঘি কিংবা মাখনে ল্যাকটোজ়ের পরিমাণ কমে যায়। দুধে সমস্যা থাকলে তিনি দইও খেতে পারেন।’’

চিকিৎসক অরিন্দম বিশ্বাস বলছেন, ‘‘ঘি বা মাখন হল ফ্যাট। ফ্যাট হজমের জন্য সাহায্য করে লাইপেজ়। কারও শরীরে এই উৎসেচকটি কমে গেলে ঘি কিংবা মাখন খেলে হজমে সমস্যা হবে, না হলে নয়। কারণ, দুধ হজম না হওয়ার কারণ ল্যাকটোজ়। কিন্তু দুগ্ধজাত নানা খাবারে ল্যাকটোজ়ের পরিমাণ কমে যায়। ঘি-মাখনও তেমনই। তাই সে ক্ষেত্রে দুধে সমস্যা হলেও ঘি-মাখনে হবে না।’’

আরও পড়ুন
Advertisement