Weight Loss

ভুঁড়ি আয়ত্তে রাখতে সকালবেলা উঠেই গাজরের রস খাচ্ছেন, তাতে আদৌ লাভ হচ্ছে কি?

অনেকেই বলেন, গাজর নাকি মেদ ঝরাতে সাহায্য করে। তবে পুষ্টিবিদেরা বলছেন, গাজর খেয়ে চটজলদি পেশিবহুল শরীর পাওয়া সম্ভব নয়। তবে মেদ ঝরাতে সাহায্য করে এই সব্জি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৯:৩৪
Can carrots help you to lose extra kilos in winter.

গাজরের গুণাগুণ। ছবি: সংগৃহীত।

শীত উঁকি দিতে শুরু করা মাত্রই বাজারে ভাল গাজরের দেখা মিলছে। উৎসবের মরসুমে বিস্তর খাওয়াদাওয়া হয়েছে। তার ফসল দেখতে পাওয়া যাচ্ছে ভুঁড়িতে। বিয়েবাড়ির মরসুম শুরু হল বলে। তার আগে পেটের মেদ আয়ত্তে রাখতে নিয়মিত গাজরের রস খাচ্ছেন। অনেকেই বলেন, গাজর নাকি মেদ ঝরাতে সাহায্য করে। তবে পুষ্টিবিদেরা বলছেন, গাজর খেয়ে চটজলদি পেশিবহুল শরীর পাওয়া সম্ভব নয়। তবে, ওজন ঝরানোর বিভিন্ন উপায়ের মধ্যে গাজর একটি তো বটেই। কারণ, ১০০ গ্রাম গাজরে ক্যালোরির পরিমাণ ৪১। শর্করার মাত্রা ১০.৬ গ্রাম। ফ্যাট প্রায় নেই বললেই চলে, মাত্র ০.২ গ্রাম। এ ছাড়াও অ্যান্টিঅক্সিড্যান্ট, পটাশিয়াম, ভিটামিন কে১ এবং ফাইবারও রয়েছে এই সব্জিতে।

Advertisement

গাজর কী ভাবে ওজন ঝরাতে সাহায্য করতে পারে?

এই সব্জিতে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং বিটা-ক্যারোটিনের পরিমাণ বেশি। এই উপাদানগুলি শরীরে গিয়ে সহজেই ভিটামিন-এ তে রূপান্তরিত হয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মেদ ঝরানোর বিভিন্ন উপাদানের মধ্যে একটি হল ভিটামিন এ। গাজরে থাকা বিটা-ক্যারোটিন পেটের মেদ ঝরাতে সাহায্য করে। গাজরে ক্যালোরির পরিমাণ অনেক কম। তাই যাঁরা মেদ বেড়ে যাওয়ার ভয়ে কম ক্যালোরির খাবার খান, তাঁরা নিয়মিত গাজরের বিভিন্ন পদ খেতেই পারেন। তবে ভুল করেও গাজরের হালুয়া খেতে যাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement