weight Loss Tips

পিসিওডিকে উপেক্ষা করেই ওজন ঝরিয়েছেন বিদ্যা বালন! কী ভাবে এতটা ফিট হলেন পর্দার মঞ্জুলিকা?

বিদ্যার পিসিওডির সমস্যা আছে। বিভিন্ন সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছেন সে কথা। কখনওই কোনও ক্রাশ ডায়েট মেনে চলেননি অভিনেত্রী। তা হলে কী করে এতটা ওজন ঝরালেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১২:০০
ক্র্যাশ ডায়েট না করে কী ভাবে এতটা রোগা হলেন বিদ্যা?

ক্র্যাশ ডায়েট না করে কী ভাবে এতটা রোগা হলেন বিদ্যা? ছবি: সংগৃহীত।

চলতি বছরের নভেম্বর মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে কমেডি-হরর ঘরানার ছবি ‘ভুল ভুলাইয়া ৩’। রুহ বাবার সঙ্গে এই ছবির হাত ধরে আলাপ হবে মঞ্জুলিকার। বড় পর্দায় এই দুই চরিত্রকে দেখার জন্য মুখিয়ে রয়েছেন দর্শক। ইতিমধ্যেই ছবির প্রচার ঝলকে ‘মঞ্জুলিকা’ অর্থাৎ বিদ্যা বালনকে দেখে মুগ্ধ অনুরাগীরা। ছবির প্রচার সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠানে এসেও নজর কাড়ছেন নায়িকা। দেখেই মনে হচ্ছে, বেশ খানিকটা ওজন ঝরিয়েছেন নায়িকা।

Advertisement

বিদ্যার পিসিওডির সমস্যা আছে। বিভিন্ন সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছেন সে কথা।পলিসিস্টিক ওভারিয়ান ডিজ়িজ় (পিসিওডি)— রোগের ক্ষেত্রে শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়। একটি সময়ের পর থেকে প্রত্যেক মেয়ের শরীরের দু’টি ডিম্বাশয় বা ওভারি থেকে প্রতি মাসে ডিম বেরোতে থাকে। পিসিওডির ক্ষেত্রে ওভারি সাধারণত অপরিণত কিংবা আংশিক পরিণত ডিমে ভরে যায়। ফলে পরবর্তী সময়ে তা জমে জমে সিস্টে পরিণত হয়। এই রোগের পার্শ্বপ্রতিক্রিয়া অনেক। ওজন বেড়ে যাওয়া, চুল ঝরে যাওয়া, মুখে ব্রণের আধিক্য ও সন্তানধারণে অসুবিধা-সহ নানা জটিল সমস্যা তৈরি হয় এই রোগের কারণে।

কখনওই কোনও ক্র্যাশ ডায়েট মেনে চলেননি অভিনেত্রী। তা হলে কী করে এতটা ওজন ঝরালেন তিনি?

এক সাক্ষাৎকারে বিদ্যা জানিয়েছেন, শরীর-স্বাস্থ্য ভাল রাখতে এবং বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে তিনি ‘নোর ফুড ডায়েট’-এর উপর ভরসা করেন। কাঁচা সব্জি কিংবা প্রাণিজ খাবার খেলে অনেকেই পেটের সমস্যায় ভোগেন। অভিনেত্রী বলেন, “সারা দিনে আমি যে ধরনের খাবার খাই, তার বেশির ভাগই বাড়িতে তৈরি। গ্লুটেন ফ্রি এবং সঠিক ভাবে রান্না করা। কোনও রকম কাঁচা খাবার আমি খাই না।” বিদ্যার রোজের ডায়েটে দানাশস্য, সব্জি, ফল বেশি থাকে। রোগা হওয়ার জন্য ডায়েটে বেশি করে জলজ খাবার, যেমন স্যুপ, ডাবের জল, ডালের জল, দইয়ের ঘোল রেখেছেন তিনি।

বিদ্যার পিসিওডির সমস্যা আছে, বিভিন্ন সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছেন সে কথা।

বিদ্যার পিসিওডির সমস্যা আছে, বিভিন্ন সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছেন সে কথা। ছবি: সংগৃহীত।

বিদ্যা খাদ্যরসিক মানুষ। দক্ষিণ ভারতীয় খাবার তাঁর সবচেয়ে প্রিয়। কিন্তু, ওজন নিয়ন্ত্রণে রাখতে কোনও খাবারই বেশি পরিমাণে খান না তিনি। অল্প পরিমাণে বারে বারে খাবার খেলেই হজম ভাল হয়, রোগা হওয়াও সহজ হয়। তাই খাবারের পরিমাণের বিষয়ে ইদানীং বেশ সতর্ক থাকেন তিনি।

খাদ্যাভ্যাসে বদল আনার পাশাপাশি শরীরচর্চাতেও মন দিতে হবে, এমনটাই মনে করেন বিদ্যা। শরীর ও মন, দুই-ই চাঙ্গা রাখতে নিয়মিত যোগাসন করেন তিনি। সঙ্গে রোজ সময় বার করেন ধ্যান করার জন্য। জিমে গিয়ে ভারী ওজন তুলে শরীরচর্চা করতে পছন্দ করেন না তিনি। তবে ওজন ঝরাতে তাঁকে জিমেও যেতে হয়েছে। ক্যালোরি ঝরাতে কার্ডিয়ো আর স্ট্রেন্থ ট্রেনিংয়ের উপর ভরসা রাখেন নায়িকা।

আরও পড়ুন
Advertisement