Belly Fat Reducing Tips

পেটের মেদ নিয়ে অস্বস্তিতে ভুগছেন? কোন খাবারগুলি বেশি খেলে সুফল পাবেন?

পেটে মেদ জমলে বুঝেশুনে খাওয়া জরুরি। তবে কিছু খাবার আছে, যেগুলি খেলে পেটের মেদ দ্রুত ঝরবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৩:২১
Best foods to shrink belly fat.

পেটের মেদ কমান খাবার খেয়েই। ছবি: সংগৃহীত।

ওজন কমানো সহজ নয়। তবু শরীরচর্চা, কঠোর ডায়েট, আর নিয়ম মেনে খানিকটা হলেও ওজন নিয়ন্ত্রণে আনা যায়। কিন্তু পেটের মেদ কমানো সবচেয়ে কঠিন। পেটে এক বার মেদ জমতে শুরু করলে সহজে তা কমানো যায় না। তাই পেটে যাতে বাড়তি মেদ জমতে না পারে তা নিয়ে সতর্ক থাকা জরুরি। কিন্তু অনেক সময় সতর্ক থেকেও মধ্যপ্রদেশ বাড়তে থাকে। ক্রমশ স্ফীত হতে থাকে পেটের মেদ। অনেকেই অবশ্য পেটের মেদ কমাতে ভরসা রাখেন যোগাসনে। কিন্তু তাতেও লাভ বিশেষ কিছু হয় না। মেদ ঝরাতে খাওয়াদাওয়ায় রাশ টানা জরুরি। বিশেষ করে পেটে মেদ জমলে বুঝেশুনে খাওয়া জরুরি। তবে কিছু খাবার আছে, যেগুলি খেলে পেটের মেদ দ্রুত ঝরবে।

Advertisement

ইয়োগার্ট

ইয়োগার্ট পেটের মেদ ঝরাতে বেশ কার্যকরী। এতে রয়েছে ক্যালশিয়াম, প্রোটিন, ফাইবারের মতো স্বাস্থ্যকর উপাদান। ইয়োগার্ট হল প্রোবায়োটিক উপাদান। হজমের গোলমাল থেকে দূরে থাকতে ইয়োগার্ট সত্যিই সাহায্য করে। তবে ইয়োগার্ট শুধু খেতে হবে। চিনি মিশিয়ে খেলে কোনও লাভ হবে না।

ড্রাই ফ্রুটস

মাঝেমাঝেই খিদে পেয়ে যায়, এ দিকে পেটের মেদের কারণে ইচ্ছা থাকলেও সব খাবার খাওয়া যায় না। সে ক্ষেত্রে ড্রাই ফ্রুটস কিন্তু বেশ উপকারী। কাজু, কিশমিশ, আখরোট, কাঠবাদাম খেতে পারেন। এতে মেদ জমার কোনও আশঙ্কা নেই। উপরন্তু বাড়তি মেদ ঝরাতেও সাহায্য করে ড্রাই ফ্রুটস।

Best foods to shrink belly fat.

রেড বেলপেপার ওজন ঝরাতে দারুণ কার্যকরী। ছবি: সংগৃহীত।

রেড বেলপেপার

পাস্তা, চাউমিন, চিলি চিকেন সুস্বাদু করে তুলতে রেড বেলপেপার অনেকেই ব্যবহার করেন। রেড বেলপেপার ওজন ঝরাতে সত্যিই দারুণ কার্যকরী। পেটের মেদ কমাতে হিমসিম খেলে ভরসা রাখুন বেলপেপারে। তাতে ওজন ঝরবে দ্রুত। পেটের মেদ নিয়েও আর অস্বস্তিতে পড়তে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement