Monsoon Sadness

বর্ষার আলসেমি কাজে বিঘ্ন ঘটাচ্ছে? চাঙ্গা এবং চনমনে থাকতে কোন ৩ খাবার খাবেন না?

মরসুমে এই ক্লান্তি দ্বিগুণ হতে পারে কিছু খাবার বেশি খেলে। বর্ষায় চাঙ্গা এবং চনমনে থাকতে কোন খাবারগুলি না খাওয়াই শ্রেয়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৮:২৮
বর্ষায় মনখারাপ বাড়িয়ে দিতে পারে কিছু খাবার।

বর্ষায় মনখারাপ বাড়িয়ে দিতে পারে কিছু খাবার। ছবি: সংগৃহীত।

বর্ষা মানেই একটু আলসেমি। বৃষ্টির সোঁদা গন্ধ নাকে এলেই আর কোনও কাজে মন বসতে চায় না। খালি চুপ করে বসে বৃষ্টি দেখতে মন চায়। একটা ক্লান্তিও যেন ঘিরে রাখে সারা ক্ষণ। তবে বর্ষার মরসুমে এই ক্লান্তি দ্বিগুণ হতে পারে কিছু খাবার বেশি খেলে। বর্ষায় চাঙ্গা এবং চনমনে থাকতে কোন খাবারগুলি না খাওয়াই শ্রেয়?

Advertisement

পাস্তা

পাউরুটির মতো পাস্তাতেও কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেশি। বরং প্রোটিন ও ফাইবারের পরিমাণ কম। তাই বর্ষায় পাস্তা বেশি না খাওয়াই ভাল। পাস্তা রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে দেয়। ফলে এমনিতে ক্লান্ত আর অলস লাগে।

ভাজাভুজি

ডোবা তেলে ভাজা খাবার দ্রুত হজম হতে চায় না। এই ধরনের খাবার শরীরের উপর খারাপ প্রভাব ফেলে। এই ধরনের খাবার খেতে ভাল লাগে, কিন্তু শরীর ভাল থাকে না। চনমনে ভাব চলে যায়। কোনও কাজ করতে ইচ্ছা করে না।

পাউরুটি

সকালে তাড়াহুড়োর সময়ে বাঁচাতে অনেকেই পাউরুটি আর ডিম সেদ্ধ খেয়ে নেন। তবে বর্ষায় চেষ্টা করুন পাউরুটি কম খাওয়ার। পাউরুটি শরীরের চনমনে ভাব কমিয়ে দেয়। এতে রয়েছে উচ্চ গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত কার্বোহাইড্রেট। এটি শরীর ভিতর থেকে দুর্বল করে দেয়। এই খাবার ট্রিপ্টোফ্যান এবং সেরোটোনিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে আরও বেশি ক্লান্ত লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement