Quit Smoking Tips

নতুন বছরে ধূমপান ছাড়ার প্রতিজ্ঞা করেছেন? তার আগে কোন ৩ খাবার খাওয়া বন্ধ করবেন?

ধূমপান ছাড়ার প্রথম ধাপ হল কয়েকটি খাবার খাওয়া বন্ধ করে দেওয়া। তাহলে ধূমপানের অভ্যাস থেকে দূরে থাকার প্রতিজ্ঞা রাখা সহজ হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৫:২৭
Avoid these trigger foods if you want to quit smoking.

ধূমপান ছাড়ার প্রথম ধাপ। ছবি: সংগৃহীত।

নতুন বছরে অনেকেই ধূমপান ছাড়ার শপথ করেছেন। এত দিনের অভ্যাস ছা়ড়ব বলেই ছেড়ে দেওয়া যায় না। তার জন্য মনকে প্রথমে প্রস্তুত করতে হয়। মানসিক ভাবে ধূমপান ছেড়ে দেওয়ার জন্য তৈরি না হলে, খুবই কঠিন হয়ে পড়ে এ কাজ। যদিও বা কোনও ভাবে নিজের মনকে বোঝালেন, কিন্তু কয়েকটি খাবার আবার ধূমপানের ইচ্ছা প্রবল করে তুলতে পারে। তাই ধূমপান ছাড়ার প্রথম ধাপ হল কয়েকটি খাবার খাওয়া বন্ধ করে দেওয়া। তাহলে ধূমপান ছাড়ার প্রতিজ্ঞা রাখা সহজ হবে।

Advertisement

কফি

ক্যাফিন আর নিকোটিন প্রায় হাত ধরাধরি করে চলে। তাই ধূমপান ছেড়ে দিলেও ঘন ঘন কফি খেয়ে লাভ কিছুই হবে না। ধূমপানের ইচ্ছা আরও প্রবল হবে। কফি, চায়ের সঙ্গে ধূমপান করার অভ্যাস আছে অনেকেরই। তাই ধূমপানের অভ্যাস থেকে দূরে থাকতে কফি খাওয়াও কমাতে হবে। বদলে ভেষজ চা, লেবু চা খেতে পারেন।

চিনিজাতীয় খাবার

ধূমপানের ইচ্ছা তীব্র করে চিনিজাতীয় খাবারও। তাই ধূমপান ছাড়ার কথা ভাবলে প্রথমেই চিনিযুক্ত খাবার খাওয়া বন্ধ করুন। না হলে কোনও ভাবে ধূমপানের অভ্যাস ত্যাগ করতে পারবেন না। প্রচুর ফলে প্রাকৃতিক চিনি আছে। ড্রাই ফ্রুটসও যথেষ্ট মিষ্টি। বিকল্প হিসাবে সেগুলি খেতে পারেন।

Avoid these trigger foods if you want to quit smoking.

ধূমপানের অভ্যাস ত্যাগ করতে চাইলে আগে ভাজাভুজির প্রতি প্রেম কমাতে হবে। ছবি: সংগৃহীত।

ভাজাভুজি

তেল-মশলাদার, ভাজাভুজি খাওয়ার ফলে ধূমপান করতে ইচ্ছা করে অনেকেরই। কারণ মশলা ধূমপানের ইচ্ছা বৃদ্ধি করে। তাই ধূমপানের অভ্যাস ত্যাগ করতে চাইলে আগে ভাজাভুজির প্রতি প্রেম কমাতে হবে। তবেই নতুন ধূমপান ছাড়ার প্রতিজ্ঞা রাখতে পারবেন না।

আরও পড়ুন
Advertisement