Health

Health Tips: উচ্চ রক্তচাপে আক্রান্ত? সুস্থ থাকতে এড়িয়ে চলবেন কোন ৩টি ব্যায়াম

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় হল নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১৩:১১
রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করা।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করা। ছবি: সংগৃহীত

উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। ভারতে প্রতি বছর ১০ লক্ষেরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের সমস্যায় আক্রান্ত হন। মানসিক চাপ, অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন উচ্চ রক্তচাপের নেপথ্যে রয়েছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলে স্ট্রোক বা হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করা। শরীরচর্চার অভ্যাস থাকলে অনেক রোগই কাছে ঘেঁষতে পারে না। রক্তচাপের মাত্রা সঠিক রাখতে ব্যায়াম করা যেমন জরুরি, তেমনই উচ্চ রক্তচাপ থাকলে কয়েকটি শরীরচর্চা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। সেগুলি কী কী?

Advertisement
উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ‘ওয়েট লিফ্টিং’-এর অনুশীলন এড়িয়ে যাওয়াই ভাল।

উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ‘ওয়েট লিফ্টিং’-এর অনুশীলন এড়িয়ে যাওয়াই ভাল। ছবি: সংগৃহীত

ওয়েট লিফ্টিং

এই ধরনের ব্যায়াম হাড় ও পেশি শক্তিশালী করতে সাহায্য করে। তবে উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ‘ওয়েট লিফ্টিং’-এর অনুশীলন এড়িয়ে যাওয়াই ভাল। কারণ এতে রক্তচাপের পরিমাণ আরও বৃদ্ধি পেতে পারে।

স্প্রিন্টিং

সাইকেল চালানো, হালকা দৌড়াদৌড়ি, হাঁটাহাঁটি সবই উচ্চ রক্তচাপের রোগীদের জন্য স্বাস্থ্যকর হলেও ‘স্প্রিন্টিং’ না করাই ভাল। এতে রক্তাপের মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থাকে।

স্কোয়াশ

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে মূলত যোগাসন করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। মাঝেমাঝে অল্প বিস্তর অন্যকিছু হালকা ব্যায়াম করার কথাও বলেন। ‘স্কোয়াশ’ এমন একটি শারীরিক অনুশীলন যা অত্যন্ত পরিশ্রমসাধ্য। অতিরিক্ত পরিশ্রমের কোনও কাজ উচ্চ রক্তচাপে আক্রান্ত হলে এড়িয়ে যাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement