Soaked Nut

রোজ সকালে ভেজানো বাদাম খাচ্ছেন? সুস্থ থাকার চেষ্টা বিফলে যাবে না তো?

বাদাম খেলে হজমের সমস্যা হয় অনেকেরই। পেট ফাঁপা, ফুলে যাওয়ার সমস্যাও দেখা যায় কিছু ক্ষেত্রে। সে জন্য বাদাম ভিজিয়ে খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। কেন বাদাম ভিজিয়ে খেতে বলেন তাঁরা? কী উপকার পাওয়া যায়?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৩৭
image of Soaked Nut.

শরীর ভাল রাখতে বাদামের গুণ অপরিসীম। ছবি: সংগৃহীত।

বাদাম শরীরের জন্য উপকারী। এ বিষয়ে কোনও সন্দেহ নেই। ভিতর থেকে শক্তি জোগাতে এবং শরীর চাঙ্গা রাখতে জুড়ি মেলা ভার বাদামের। রোজ যাঁরা শরীরচর্চা করেন, তাঁদের রোজের পাতে বাদাম রাখতে বলেন পুষ্টিবিদরা। শরীর ভাল রাখতে বাদামের গুণ অপরিসীম। তবে বাদাম খেলে হজমের সমস্যা হয় অনেকেরই। পেট ফাঁপা, ফুলে যাওয়ার সমস্যাও দেখা যায় কিছু ক্ষেত্রে। সে জন্য বাদাম ভিজিয়ে খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। কেন বাদাম ভিজিয়ে খেতে বলেন তাঁরা?

Advertisement

১) বাদামে থাকা ফেনোলিক যৌগ ট্যানিন সহজে হজম হয় না। ফলে বাদাম খেলে অনেকেই বদহজমের সমস্যায় ভুগে থাকেন। এই ট্যানিন শরীরে প্রোটিন পরিপাকও জটিল করে তোলে। আগে থেকে ভিজিয়ে রাখলে বাদামে ট্যানিনের পরিমাণ কমে যায়।

২) বাদামে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ফাইটিক অ্যাসিড শরীরে আয়রন, জিঙ্কের সঙ্গে বিক্রিয়ায় যে নুন তৈরি করে,তা খাদ্যনালীতে দ্রবীভূত হয় না। এই ফাইটিক অ্যাসিড শরীরে পেপসিন, ট্রিপসিন উৎসেচকের পরিমাণ কমিয়ে প্রোটিন পরিপাকেও বাধা দেয়। জলে ভিজিয়ে রাখলে বাদামের ফাইটিক অ্যাসিডের পরিমাণ কমে।

image of Soaked Nut.

বাদাম খেলে হজমের সমস্যা হয় অনেকেরই। ছবি: সংগৃহীত।

৩) কাঠবাদামের মতো এমন কিছু বাদাম আছে যেগুলি বেশ শক্ত হয়। পরিপাকে সহজ হয় না। ভিজিয়ে রাখলে কাঠবাদামগুলি অনেক নরম হয়ে যায়। সহজে ভাঙতেও পারা যায়। হজম করতেও অসুবিধা হয় না।

৪) সব বাদাম বেশি ক্ষণ ভেজানোর দরকার পড়ে না। কাঠবাদাম খাওয়ার আগে অন্তত ১২ ঘণ্টা ভেজানো উচিত। তবে আখরোট, পাইন নাট বা হেজেল নাট ৮ ঘণ্টা ভেজালেই যথেষ্ট। কাজুবাদামের ক্ষেত্রে ৬ ঘণ্টা ভিজিয়ে রাখলেই যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement