Heart Health

রেড ওয়াইন খেলে ভাল থাকে হার্ট, আর কোন রোগের ঝুঁকি কমায় এই পানীয়?

সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, প্রতি দিন যদি অল্প পরিমাণে ওয়াইন খাওয়া যায়, তা হলে ঝরঝরে নীরোগ থাকবে শরীর। রেড ওয়াইন কী ভাবে যত্ন নেয় শরীরের?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৫:১৪
Image of Wine.

রেড ওয়াইনেই লুকিয়ে রয়েছে দীর্ঘ দিন সুস্থ থাকার উপায়। ছবি: সংগৃহীত।

নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া, শরীরচর্চা করা, সঠিক নিয়ম মেনে জীবনযাপন করা— দীর্ঘ দিন সুস্থ থাকার অন্যতম উপায় যে এগুলি, তা মনে করেন অনেকেই। শরীরের যত্ন নিতে অনেকেই বহু নিয়ম মেনে চলেন। তার মধ্যে অন্যতম মদ্যপান করা থেকে দূরে থাকা। কিন্তু অনেকেই জানেন না, রেড ওয়াইনেই লুকিয়ে রয়েছে দীর্ঘ দিন সুস্থ থাকার উপায়। সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, প্রতি দিন যদি অল্প পরিমাণ করে ওয়াইন খাওয়া যায়, তা হলে ঝরঝরে নীরোগ থাকবে শরীর। রেড ওয়াইন কী ভাবে যত্ন নেয় শরীরের?

১) রেড ওয়াইনে রয়েছে প্রচুর পরিমান ফ্ল্যাভোনয়েডস যা বিভিন্ন ধরনের অ্যালার্জি, ভাইরাস ঘটিত সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। রেড ওয়াইন খেলে শরীরের ভিতর জন্ম নেওয়া ব্যাক্টেরিয়া বিনষ্ট হয়। আরও বেশ কিছু রোগের ঝুঁকি কমে এর ফলে।

Advertisement

২) রেড ওয়াইনে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট যা বিভিন্ন ধরনের ক্যানসার এবং হার্টের রোগ প্রতিরোধ করে। হৃদ্‌যন্ত্র ভাল রাখতে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে ভরসা হতে পারে ওয়াইন।

Symbolic Image.

হার্টে চর্বি জমতে দেয় না ছবি: সংগৃহীত।

৩) রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায় রেড ওয়াইন। হৃদ্‌রোগের অন্যতম কারণ হল কোলেস্টেরল। ওয়াইনে ফ্যাটের পরিমাণ বেশি হওয়া সত্ত্বেও কোলেস্টেরলের মাত্রা কমায় ওয়াইন। হার্টে চর্বি জমতে দেয় না।

৪) দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে নিয়মিত ওয়াইন কিন্তু অন্যতম ভরসা হতে পারে। দাঁতের এনামেলকে শক্ত করে ওয়াইন। ব্যাক্টেরিয়ার সংক্রমণ কমিয়ে দিয়ে দাঁতের ক্ষয় রোধ করে এই পানীয়। দাঁত ঝকঝকে সাদা রাখতেও সক্ষম ওয়াইন।

) আধুনিক জীবনযাত্রায় মানসিক অবসাদ অনেকেরই নিত্যসঙ্গী। আর এই অবসাদের হাত ধরেই জন্ম নেয় অনিদ্রা রোগ। সারা রাত ধরে বিছানায় এ দিক-ও দিক করেও ঘুম আসতে চায় না অনেকেরই। এ ক্ষেত্রে ভরসা হতে পারে রেড ওয়াইন। ঘুম আসতে বাধ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement