Energy Boosting Foods

রাতে এক বারও ঘুম ভাঙেনি, তা-ও সারা দিন ঝিমুনি আসছে? কোন খাবারে ফিরবে চনমনে ভাব?

সময়মতো খাওয়াদাওয়া, পর্যাপ্ত ঘুমোনোর পরেও শারীরিক দুর্বলতা ঠিক নয়। শরীরের চনমনে ভাব বজায় রাখতে রোজ কোন খাবারগুলি খাবেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৯:১০
শারীরিক দুর্বলতা এড়িয়ে গেলে এর হাত ধরেই শরীরে বাসা বাঁধে নানা রোগ-বালাই।

শারীরিক দুর্বলতা এড়িয়ে গেলে এর হাত ধরেই শরীরে বাসা বাঁধে নানা রোগ-বালাই। প্রতীকী ছবি।

দীর্ঘ ক্ষণ বিশ্রাম নিয়েও শরীরের ক্লান্তি কাটছে না কিছুতেই। এমন সমস্যা অনেকেরই হয়। সারা দিন অফিসে পরিশ্রম করার পরে বাড়ি ফিরে ক্লান্তিতে ভেঙে পড়ে শরীর। সেটা খুব স্বাভাবিক। কিন্তু সাত-আট ঘণ্টা ঘুমিয়ে উঠে কিংবা ছুটির দিনে বিশ্রাম নিয়ে ক্লান্ত লাগে। শরীরের অতিরিক্ত পরিশ্রম পড়ে গেলে মাঝেমাঝে এমন হয়। তবে সময়মতো খাওয়াদাওয়া, পর্যাপ্ত ঘুমোনোর পরেও যদি কাহিল লাগে, তাহলে কিন্তু বাড়তি নজর দেওয়া প্রয়োজন শরীরের দিকে। শারীরিক দুর্বলতা এড়িয়ে গেলে এর হাত ধরেই শরীরে বাসা বাঁধে নানা রোগ-বালাই। চিকিৎসকরা জানাচ্ছেন, শরীরে আয়রনের অভাব দেখা দিলে মূলত এমন হয়। তবে শরীর চাঙ্গা রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার উপর জোর দেওয়া প্রয়োজন। শরীরের চনমনে ভাব বজায় রাখতে রোজ কোন খাবারগুলি খাবেন? কলাপটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ফাইবারে ভরপুর কলা খেলে শরীরে চনমেন ভাব আসে। পুষ্টিবিদদের মতে, জলখাবারে নিয়মিত একটি করে কলা খাওয়া জরুরি। সারা দিনে দু’টো কলা খেতে পারেন। তবে তার বেশি না খাওয়াই ভাল। কলায় থাকা প্রাকৃতিক শর্করা দ্রুত ভেঙ্গে শক্তিতে রূপান্তরিত হতে পারে।

Advertisement

ডিম

রোজের ডায়েটে ডিম রাখা অত্যন্ত জরুরি। ডিম স্বাস্থ্যকর ফ্যাট ও প্রোটিনের সমৃদ্ধ উৎস। একটি ডিমে ৭ গ্রাম ফ্যাট ও ৫ গ্রাম প্রোটিন থাকে। তাছাড়া বিভিন্ন প্রকার ভিটামিন ও খনিজে ভরপুর ডিম খেলে শরীরে আলাদা চাঙ্গা ভাব আসে। তাই রোজের পাতে একটি করে হলেও ডিম রাখুন।

ড্রাই ফ্রুটস

শরীরের ক্লান্তি দূর করতে এক মুঠো ড্রাই ফ্রুট দারুণ কাজে দেয়। খিদে পেলে ভাজাভুজি না খেয়ে কাঠবাদাম, কিশমিশ, আখরোট, পেস্তা, খেজুরের মতো ড্রাই ফ্রুটস খেতে পারেন। ১০০ গ্রাম ড্রাই ফ্রুটে ৩৫৯ ক্যালোরি থাকে। শরীরে আয়রনের চাহিদা মেদাতেও দারুণ উপকারী ড্রাই ফ্রুট।

ডার্ক চকোলেট

এই চকোলেটে থেরোব্রোমাইন ও ক্যাফিন থাকে। শরীরে তাৎক্ষণিক শক্তির জোগান দিতে এই দুই উপাদানের জুড়ি মেলা ভার। তাই ক্লান্ত লাগলে এক টুকরো ডার্ক চকোলেট খেয়ে নিলেই শরীর হয়ে উঠবে চনমনে। টকদইশীতেও পুষ্টিবিদরা টক দই খেতে বলেন। দইয়ে সরল শর্করা গ্যালাকটোজ আর ল্যাকটোজ থাকে। এই উপাদানগুলি দ্রুত ভেঙ্গে শরীরে শক্তির চাহিদা মেটায়। নিয়মিত খাদ্যতালিকায় দই রাখলে শরীর চাঙ্গা থাকবে।

টকদই

শীতেও পুষ্টিবিদরা টক দই খেতে বলেন। দইয়ে সরল শর্করা গ্যালাকটোজ আর ল্যাকটোজ থাকে। এই উপাদানগুলি দ্রুত ভেঙ্গে শরীরে শক্তির চাহিদা মেটায়। নিয়মিত খাদ্যতালিকায় দই রাখলে শরীর চাঙ্গা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement