kangana ranaut

মেধা স্বত্ব চুরির দায়ে এফআইআর কঙ্গনার বিরুদ্ধে

 ‘মনিকর্ণিকা রিটার্ন্স: দ্য লেজেন্ড অব দিদ্দা’ ছবিটির চিত্রনাট্য মৌলিক নয় বলে দাবি করলেন লেখক আশিস কৌর।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২১ ১৫:৪১
অভিনেত্রী কঙ্গনা রানাউত।

অভিনেত্রী কঙ্গনা রানাউত।

হিংসায় প্ররোচনার পরে মেধা স্বত্ব চুরি, আইনি জটে জর্জরিত বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত ও তাঁর দিদি রঙ্গোলি চান্দেল। ‘মনিকর্ণিকা রিটার্ন্স: দ্য লেজেন্ড অব দিদ্দা’ ছবিটির চিত্রনাট্য মৌলিক নয় বলে দাবি করলেন লেখক আশিস কৌর। তাঁর ‘দিদ্দা: দ্য ওয়ারিয়র কুইন’ বইতে তাঁর একার স্বত্ব রয়েছে। কিন্তু কঙ্গনা রানাউত সে বই থেকে কাহিনি চুরি করেছেন বলে এফআইআর দায়ের করলেন লেখক। দিদ্দার জীবনকাহিনির উপরে বিস্তারিত বর্ণনা রয়েছে ‘দিদ্দা: দ্য ওয়ারিয়র কুইন’-এ। এমনটাই জানিয়েছেন আশিস।

২০১৯ সালে ‘মনিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ মুক্তি পেয়েছিল। কঙ্গনার সেই ছবিটি নিয়েও বিতর্ক শুরু হয়েছিল। পরিচালক কৃষ অভিযোগ করেছিলেন, অভিনেত্রী তাঁর জায়গা নিয়ে নেওয়ার চেষ্টা করেছিলেন। ছবিটির সমস্ত কৃতিত্ব নিজের নামে করে নেওয়ার চেষ্টা করেছিলেন তিনি। সে ছবির দ্বিতীয় ভাগ হিসেবে তৈরি হচ্ছে ‘মনিকর্ণিকা রিটার্ন্স: দ্য লেজেন্ড অব দিদ্দা’। জানা গেল, যোদ্ধা দিদ্দাকে নিয়ে জীবনকাহিনি লিখেছেন আশিস। এমন সব তথ্য সেখানে ছিল, যা অন্য কোথাও পাওয়া সম্ভব নয়।

Advertisement

একটি বিবৃতি জারি করলেন লেখক। সেখান থেকেই জানা গেল, কঙ্গনা ও তাঁর দিদি, রঙ্গোলি চান্দেলের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। লেখকের অভিযোগ, ‘‘এক জন সাধারণ মানুষের মেধা স্বত্ব চুরি করা হয়েছে। যিনি করেছেন, তিনি নিজে এক জন বিখ্যাত, প্রভাবশালী মানুষ। কিন্তু সাধারণের জন্য পুলিশের সাহায্য নেওয়া বা কোনও পদক্ষেপ করা অত সহজ নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement