SS Rajamouli

দুর্ঘটনায় প্রায় পঙ্গু পরিচালকের স্ত্রী! চিৎকার করে কাকে ডাকলেন ‘নাস্তিক’ এসএস রাজামৌলী?

ছবিতে পুরাণ বা ঈশ্বর বিশ্বাস নিয়ে কথা বললেও, ব্যক্তিগত জীবনে রাজামৌলী একেবারে নিরীশ্বরবাদী। বিপদের সময় তিনি ভরসা রাখেন শুধু মানুষের উপর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৮:৩১
Image of SS Rajamouli

পরিচালক এসএস রাজামৌলী। ছবি: সংগৃহীত।

তাঁর ছবিতে থমকে থাকে সময়! ইতিহাস, পুরাণ, বিশ্বাস-অবিশ্বাস, সব মিলিয়ে সেই সব ছবি যখন পর্দায় চলতে শুরু করে, স্তম্ভিত না হয়ে পারেন না দর্শক। তিনি এসএস রাজামৌলী। সম্প্রতি তাঁকে নিয়ে একটি তথ্যচিত্র নির্মিত হয়েছে। সেখানেই নিজের জীবন নিয়ে কিছু কথা বলেছেন পরিচালক। তাঁর দাবি, ছবিতে পুরাণ বা ঈশ্বর বিশ্বাস নিয়ে কথা বললেও, ব্যক্তিগত জীবনে তিনি একেবারে নিরীশ্বরবাদী। বিপদের সময় তিনি ভরসা রাখেন শুধু মানুষের উপর।

Advertisement

‘মডার্ন মাস্টার: এসএস রাজামৌলী’ নামের ওই তথ্যচিত্রে উঠে এসেছে পরিচালক রাজামৌলীর ব্যক্তিগত জীবনের নানা দিক। এখানে তাঁর পরিবার, বন্ধু, সহকর্মীরা কথা বলেছেন তাঁর সম্পর্কে। নিজেও নানা বিষয়ে মুখ খুলেছেন পরিচালক। সেখানেই কথা প্রসঙ্গে রাজামৌলী বলেন, তিনি নিজে নাস্তিক। ঈশ্বরে বিশ্বাস তাঁর নেই, বরং তিনি বিশ্বাস করেন ‘কর্মযোগ’-এ

Image of SS Rajamouli and his wife Rama Rajamouli

স্ত্রী রমার সঙ্গে এসএস রাজামৌলী। ছবি: সংগৃহীত।

তথ্যচিত্রে রাজামৌলী শুনিয়েছেন তাঁর জীবনের এক অভিজ্ঞতার কথা। সেটা ২০০৯ সাল। পরিচালক তত দিনে শুরু করে দিয়েছেন ‘মগধীরা’-র শুটিং। তিনি বলেন, “এক প্রত্যন্ত এলাকায় আমাদের গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে। আমিই গাড়ি চালাচ্ছিলাম। আমার স্ত্রী রমা মারাত্মক জখম হন। কোমরের নীচের অংশ অবশ হয়ে যায় ওঁর, নাড়াতেই পারছিলেন না। সব থেকে কাছে যে হাসপাতালটি ছিল, সেটি দুর্ঘটনাস্থল থেকে ৬০ কিলোমিটার দূরে।”

এমন পরিস্থিতিতে খুবই ভয় পেয়ে গিয়েছিলেন রাজামৌলী। তিনি বলেন, “হাসপাতালে পৌঁছে চিকিৎসক, কর্মীদের খোঁজ করতে শুরু করি। ঠিক সেই সময় আমার মনে হল ‘আমি কি ঈশ্বরের কাছে সাহায্য প্রার্থনা করছি!’ না, একেবারেই না। বরং আমি পাগলের মতো চিৎকার করছিলাম, যাতে আমার স্ত্রীর চিকিৎসা শুরু হয়।” রাজামৌলী দাবি করেছেন, জীবনের কোনও কোনও ক্ষেত্রে তিনি কর্মযোগে বিশ্বাস করেন। তাঁর কথায়, “কাজই আমার ঈশ্বর। আমার কাজ সিনেমা।” এসএস রাজামৌলীর স্ত্রী রমা রাজামৌলী একজন পোশাকশিল্পী। পরিচালকের প্রায় সমস্ত ছবিতেই পোশাকের দায়িত্ব সামলেছেন রমা।

তবে রাজামৌলীর পরিবার যথেষ্ট ধার্মিক। এমন পরিবারের সন্তান হিসেবে নিজেকে নিরীশ্বরবাদী বা নাস্তিক বলে দাবি করা কতটা কঠিন, এ নিয়ে প্রশ্ন করা হয়েছিল রাজামৌলীর বাবা বিজয়েন্দ্র প্রসাদকে। তিনি বলেছেন, “নাস্তিক হতে গেলে প্রবল আত্মবিশ্বাস এবং মানসিক জোরের প্রয়োজন হয়। ফলে এক অর্থে, আমি সেই সব মানুষকে যথেষ্ট শ্রদ্ধা করি।” রাঘব খন্না পরিচালিত এই তথ্যচিত্রটি দেখা যাচ্ছে নেটফ্লিক্স-এ।

আরও পড়ুন
Advertisement