Shah Rukh Khan

আব্রামকে যত্ন করে মানুষ করবেন ভেবেছিলেন শাহরুখ, কিন্তু কনিষ্ঠ সন্তান চলেছে অন্য পথে!

আব্রামের নামের গভীর অর্থ। এতে ইহুদিদের আরাধ্য আব্রাহামও রইলেন, আবার হিন্দুদের রামও। সব মিলিয়ে আব্রাম শাহরুখের জীবনে কতটা বিশেষ, তা তার নামই বলে দেয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১৯:৩৯
Shah Rukh Khan with Abram Khan

কনিষ্ঠ পুত্র আব্রামকে নিয়ে জন্মদিন উদ্‌যাপনে মগ্ন শাহরুখ। ছবি: সংগৃহীত।

দেখতে দেখতে ১০ বছর পার শাহরুখ-গৌরী খানের কনিষ্ঠ পুত্র আব্রামের। বাবার চোখের মণি আব্রাম। সব সময়ে শাহরুখের সঙ্গেই থাকে তার ফুটফুটে আদরের একরত্তি। জন্মদিনে ছেলেকে নিয়ে উদ্‌যাপনে মগ্ন শাহরুখ। সমাজমাধ্যমে ছবি দেওয়ার ফুরসত হয়নি তাঁর। যদিও অপেক্ষায় রয়েছেন অনুরাগীরা। কিছু দিন আগেই জন্মদিন গেল শাহরুখের কন্যা সুহানার। ২৩ বছর পূর্ণ করেছেন অভিনেত্রী। তাঁর জন্মদিনে ছবি পোস্ট করে শুভেচ্ছা জানিয়েছিলেন শাহরুখ। তাঁদের কথোপকথনে পিতা-কন্যার সখ্য এবং গভীর ভালবাসা ধরা দিয়েছিল নেটদুনিয়ায়। সেই মতো আব্রামের জন্মদিনেও তার সঙ্গে শাহরুখের বিশেষ রসায়ন চর্চায়।

Advertisement

সারোগেসির মাধ্যমে পৃথিবীতে এসেছিল আব্রাম। বেশি বয়সের সন্তান, তবু কোলের ছেলেকে বিশেষ যত্নে বড় করার ইচ্ছা প্রকাশ করেছিলেন নায়ক। জানিয়েছিলেন, দেখতে যেমন শান্তশিষ্ট, স্বভাবে মোটেও তেমন লক্ষ্মীটি নয় আব্রাম। বরং তার দৌরাত্ম্য সামলাতেই হিমশিম ন্যানিরা। তবে বড় হয়ে এক জন সুন্দর ব্যক্তিত্বের মানুষ হবে আব্রাম— এমনই আশা শাহরুখের।

এক সাক্ষাৎকারে শাহরুখ বলেন, “আমার সৌভাগ্য যে আব্রাম এসেছে আমার জীবনে। প্রকৃতির সন্তান ও, ঈশ্বরের সন্তান। ভীষণ মিষ্টি। আশা রাখি খুব সুন্দর একজন মানুষ হয়ে উঠবে আব্রাম।” তবে শাহরুখ জানান, ন্যানিরা তাকে নিয়ে নালিশ করেই চলেন। খুব অবাধ্য বাচ্চা সে, তাই বাবা হয়ে নিজেই তাকে বোঝানোর দায়িত্ব নেন। শাহরুখের কথায়, “আব্রাম আমায় জিজ্ঞাসা করেছিল, ‘বাবা আমি কি তোমার সঙ্গে দুষ্টুমি করতে পারি?’ আমি বললাম, ‘হ্যাঁ। তা পারো’।”

তখন আব্রাম বাবাকে বলে, সে মেয়েদের সঙ্গে কম মিশলেই কি হবে? এতে হেসে ওঠেন শাহরুখ। তিনি সাক্ষাৎকারে বলেন, “গালের ওই টোল দেখে আমি ভুলে যাই। কী করে রাগ করে থাকি আব্রামের উপর?” ছেলেকে জানান, একটু-আধটু দুষ্টুমি করার অনুরোধ মঞ্জুর করেছেন। এর আগে শাহরুখ বিশদে জানিয়েছিলেন আব্রামের নামের গভীর অর্থ। এতে ইহুদিদের আরাধ্য আব্রাহামও রইলেন, আবার হিন্দুদের রামও। সব মিলিয়ে আব্রাম শাহরুখের জীবনে কতটা বিশেষ, তা তার নামই বলে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement