sharukh khan

নিজের ইচ্ছা ছিল না, তা হলে কার স্বপ্নপূরণ করার জন্য বড় পর্দার নায়ক হতে চেয়েছিলেন শাহরুখ?

শাহরুখ তাঁর এই পরিচিতি, জনপ্রিয়তা এখন উপভোগ করলেও, তিনি নাকি এ সব চাননি। বড় পর্দার নায়ক হওয়ার কোনও ইচ্ছা ছিল না তাঁর। শুধু মাত্র একজনের ইচ্ছাপূরণ করতেই হিরো হওয়ার চেষ্টা করেছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৩
symbolic image.

শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

শাহরুখ খানের জনপ্রিয়তা কোনও বিশেষণে যে বাঁধা যায় না, অনুরাগীদের উন্মাদনা, ভালবাসা দেখে তা খানিকটা আন্দাজ করা যায়। পর্দায় শাহরুখ থাকলে বাকি সমস্ত কিছু যে গুরুত্বহীন হয়ে পড়ে, এমন প্রমাণ ভূরি ভূরি। জনপ্রিয়তার শীর্ষস্থানটা যেন শাহরুখের জন্য আজীবনকাল বাঁধা। শাহরুখ তাঁর এই পরিচিতি, জনপ্রিয়তা এখন উপভোগ করলেও, তিনি নাকি এ সব চাননি। বড় পর্দার নায়ক হওয়ার কোনও ইচ্ছা ছিল না তাঁর। শুধু মাত্র মায়ের স্বপ্নপূরণের জন্যেই সিনেমায় অভিনয় করার চেষ্টা করেন। পরিচালক-প্রযোজক বিবেক বাসওয়ানি সম্প্রতি শাহরুখের এই গোপন সত্যটি প্রকাশ্যে এনেছেন।

Advertisement

শাহরুখ কেরিয়ার শুরু করেছিলেন টেলিভিশন থেকে। তখন থেকেই বিবেকের সঙ্গে বন্ধুত্ব শাহরুখের। মুম্বইয়ে পাকাপাকি ভাবে থাকতে শুরু করার পর দুজনের সম্পর্ক গাঢ়় হয়। সেই সময় শাহরুখ হঠাৎই বড় পর্দায় কাজ করার জন্য উঠেপড়ে লাগেন। শাহরুখ বিবেককে সে কথা বলেনও। তাঁর ইচ্ছা শুনে অবাক হন বিবেক। কারণ, সেই সময় টেলিভিশনে ভাল কাজ করছিলেন শাহরুখ। কিন্তু শাহরুখ বলেছিলেন ‘‘মায়ের শারীরিক অবস্থা ভাল নয়। মায়ের স্বপ্ন, আমি বড় পর্দায় কাজ করি। মায়ের স্বপ্ন পূরণ করতে হবে। তার জন্য বড় পর্দায় অভিনয় করতেই হবে।’’

শাহরুখ নাকি সেই সময় বেশ ভেঙে পড়েছিলেন। বিবেক বলেন, ‘‘তখন শাহরুখের মায়ের শারীরিক অবস্থা বেশ খারাপ ছিল। মৃত্যুশয্যায় ছিলেন। আমি ওষুধ কিনে শাহরুখের বাড়ি পাঠিয়েছিলাম ওঁর এক বন্ধুর হাত দিয়ে। কিন্তু শাহরুখ নায়ক হয়ে ওঠার আগেই মা মারা যান। মা কিছুই দেখে যেতে পারলেন না, শাহরুখের এটা একটা বড় আক্ষেপ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement