Accordion artist Pratap Roy passed away

প্রয়াত অ্যাকর্ডিয়ন শিল্পী প্রতাপ রায়! ‘বেবিদা’র মৃত্যুতে শোকাচ্ছন্ন বাংলার সঙ্গীতজগৎ

আঘাত পাওয়ায় বেশ কিছু দিন শয্যাশায়ী ছিলেন শিল্পী। তবু, ২৭-২৮ জন শিক্ষার্থীকে তিনি শেখাতেন বলে জানান কল্যাণ সেন বরাট।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৫
image of Pratap Roy

প্রতাপ রায়। ছবি: সংগৃহীত।

বাংলা সঙ্গীতজগতে তিনি ‘বেবিদা’ নামেই পরিচিত ছিলেন। তাঁর আঙুলের স্পর্শে গানের সুর যেন নতুন করে প্রাণ পেত। রবিবার সকালে প্রয়াত হলেন সেই প্রবাদপ্রতিম অ্যাকর্ডিয়ন শিল্পী প্রতাপ রায়। বয়স হয়েছিল ৮৬ বছর। পরিবার সূত্রে জানা গিয়েছে, ঘুমের মধ্যেই তাঁর মৃত্যু হয়েছে।

Advertisement

বর্ষীয়ান সঙ্গীতশিল্পী কল্যাণ সেন বরাট বলেন, “ওঁর বয়স হয়েছিল ঠিকই। কিন্তু শিল্পে সেই বয়সের কোনও ছাপ পড়েনি। এখনও ঝড়ের মতো পিয়ানো বাজাতেন। বেবিদা চলে যাওয়ার অর্থই হল একটি যুগের অবসান। সন্ধ্যা মুখোপাধ্যায়ের সঙ্গে তিনি ৪২ বছর, মান্না দে-র সঙ্গে ৩৬ বছর সঙ্গত করেছেন। মুম্বই (তৎকালীন বোম্বে)-এর মহম্মদ রফি, মুকেশ আরও কত শিল্পীদের সঙ্গে তিনি কাজ করেছেন।”

পড়ে গিয়ে কোমরের হাড়ে চোট পেয়েছিলেন তিনি। তাই বেশ কিছু দিন শয্যাশায়ী ছিলেন। সেই পরিস্থিতিতেও ২৭-২৮ জন শিক্ষার্থীকে তিনি শেখাতেন বলে জানান কল্যাণ সেন বরাট। তাঁর কথায়, “নিজের কাজে যথেষ্ট সক্রিয় ছিলেন। আমার সঙ্গে ওঁর সারা জীবনের সম্পর্ক। ৪০ বছর ধরে আমার সহযোগী ছিলেন। আমার সঙ্গে সব সময় ছিলেন। তিনি শিক্ষক হিসেবেও খুব বড় মানুষ ছিলেন।”

সঙ্গীতশিল্পী অগ্নিভ বন্দ্যোপাধ্যায় বলেন, “একেবারে ছোট থেকে ওঁর সঙ্গে সম্পর্ক। অসাধারণ শিল্পী। পাশাপাশি, তিনি অসাধারণ শিক্ষক ছিলেন। আমাকেও বেবিদাই শিখিয়েছেন, গান গাইবার আগে সঙ্গীতায়োজনের কাজটা কী ভাবে করতে হয়। অনেক ইতিহাস জড়িয়ে ওঁর সঙ্গে। আমাদের বিরাট ক্ষতি হল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement