KK

Saregamapa: প্রিয় শহর কলকাতাতেই আবার ফিরছেন কেকে! কবে, কোথায়, কী ভাবে?

গান আর গল্প নিয়ে কেকে-কথা। শোনা যাবে জি বাংলার ‘সারেগামাপা’-র মঞ্চে। বিচারকেরাও এ দিন প্রতিযোগী! গেয়ে উঠবেন শিল্পীর গান।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১২:০১
মঞ্চ জুড়ে শুধুই কেকে।

মঞ্চ জুড়ে শুধুই কেকে।

আবার মঞ্চ জুড়ে শুধুই তিনি! আবারও তাঁর গানেই দুলে উঠবেন অনুরাগী-শ্রোতারা! টাটকা খবর, কেকে আবার ফিরছেন কলকাতায়। কিন্তু কী ভাবে?

শিল্পী ‘জীবন্ত’ থাকুন আজীবন, কৃষ্ণকুমার কুন্নাথের পরিবারেরও এটাই ইচ্ছে। শুক্রবার সেই ইচ্ছে তাঁরা ভাগ করে নিয়েছেন অগণিত অনুরাগীর সঙ্গে। সদ্যপ্রয়াত বলিউড গায়কের নেটমাধ্যমের প্রোফাইল সেজেছে নতুন ছবিতে। সঙ্গে পরিবারের তরফে দীর্ঘ বার্তা। যেখানে কেকে-র জীবনবোধ, গানের প্রতি তাঁর ভালবাসা আর মানুষের প্রতি বিশ্বাসের কথা উঠে এসেছে। কেকে-র স্ত্রী জ্যোতি ও ছেলে নকুলের অনুরোধ, জীবন সম্পর্কে শিল্পীর এই উপলব্ধি ছড়িয়ে পড়ুক সবার জীবনে। তবেই সবার মধ্যে কেকে বেঁচে থাকবেন।

Advertisement

কেকে-র প্রিয়জনদের সেই ইচ্ছে সম্ভবত আগাম অনুভব করেছে শহর কলকাতা। এই শহরেই গাইতে গাইতে আচমকা না ফেরার দেশে পাড়ি দিয়েছিলেন গায়ক। এই শহরই আবার তাঁকে ফিরিয়ে আনতে উদ্যোগী। কী ভাবে? জি বাংলার গানের রিয়্যালিটি শো ‘সারেগামাপা’-র মঞ্চে দুটো দিন কেকে-র জন্য। সবিস্তার জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল শো-এর অন্যতম বিচারক রাঘব চট্টোপাধ্যায়ের সঙ্গে। রাঘব বলেছেন, ‘‘গান আর স্মৃতিচারণা— দুয়ে মিলে আমাদের বিশেষ পর্ব। সদ্য শ্যুট শেষ হয়েছে। প্রতিযোগীরা তো গাইবেনই। আমরাও নিজেদের সামলাতে পারিনি। প্রত্যেকে নিজের পছন্দমতো গানের পংক্তি গুনগুন করেছি।’’

ইতিমধ্যেই শো-এর প্রচার ঝলক প্রকাশ্যে। প্রতিযোগীর গানের পরেই বন্ধুকে নিয়ে স্মৃতি ভাগ করতে দেখা গিয়েছে সুরকার শান্তনু মৈত্রকে। রাঘবের কথায়, ‘‘শান্তনুদা কাজ করেছেন কেকে-র সঙ্গে। আমাদের থেকেও বেশি কাছ থেকে দেখেছেন ওঁকে। সেই গল্পই সে দিন গানের ফাঁকে ফাঁকে সবাই শুনবেন।’’ কলকাতা ছিল কেকে-র বড্ড প্রিয় শহর। যখনই এসেছেন, এক মুঠো খুশি ‘উপহার’ এনেছেন সঙ্গে। তাঁর সংস্পর্শে এলেই ইতিবাচক অনুভূতি ছড়িয়ে পড়ত রাঘব, ইমন চক্রবর্তী, মনোময় ভট্টাচার্য, রথীজিৎ ভট্টাচার্যের মনে। গান-গল্পে সে সবই তুলে ধরবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement