Tanushree-Saptarshi

ভাটপাড়ায় গুলি, বিরোধীদের বন্‌ধ, ‘ডেনা’র প্রভাব! তবু ‘মরালি’র শুটিংয়ে তনুশ্রী-সপ্তর্ষি

আরজি কর-কাণ্ডের আবহে শুটিং চলেছে। ওয়েব সিরিজ়ের গল্পেও কি এই ঘটনার ছায়া থাকবে? পরিচালক শৌভিকের মতে, এই রহস্য তোলা থাক।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৯:৫৫
Image Of Tanushree Chakraborty, Saptarshi Maulik

(বাঁ দিক খেকে) সপ্তর্ষি মৌলিক, তনুশ্রী চক্রবর্তী। ছবি: সংগৃহীত।

অগস্টে শুটিং শুরু। কথা ছিল সেপ্টেম্বরে শেষ হয়ে যাবে। বিধি বাম। কখনও বাদ সেধেছে আরজি কর-কাণ্ড। যার জেরে ভাটপাড়ায় গোলাগুলি, বিরোধীদের ডাকা বন্‌ধ। এমন অনেক বাধার মধ্যেও পরিচালক শৌভিক মণ্ডল তাঁর ওয়েব সিরিজ় ‘মরালি’র শুটিং এগিয়ে নিয়ে যাচ্ছেন। সদ্য ঝাড়গ্রাম, শান্তিনিকেতনের কিছু অংশে শুটিং করলেন সিরিজ়ের অন্যতম আকর্ষণ তনুশ্রী চক্রবর্তী, সপ্তর্ষি মৌলিক এবং অন্যান্যরা। নির্ধারিত সূচি অনুযায়ী শুক্রবার গোটা দলের উত্তরবঙ্গে উড়ে যাওয়ার কথা ছিল। আপাতত শৈলশহর যাত্রা বাতিল। আনন্দবাজার অনলাইনকে পরিচালক জানিয়েছেন, এ বার বাধা ঘূর্ণিঝড়!

Advertisement

নানা কারণে শুটিং পিছোতে পিছোতে অক্টোবরের শেষ। আর ক’দিনের কাজ বাকি?

শৌভিক জানিয়েছেন, উত্তরবঙ্গ আর কলকাতা মিলিয়ে আর দিন তিনেকের কাজ বাকি। সিরিজ়ে তনুশ্রী সিবিআইয়ের তদন্তকারী অফিসার। একপ্রস্ত শুটিং সেরে আপাতত শহরে। যোগাযোগ করতেই আক্ষেপের সুর নায়িকার কণ্ঠে, “এর আগেও একাধিক ছবিতে পুলিশের চরিত্রে অভিনয় করেছি। প্রত্যেক বার কোনও সহকারী না নিয়েই অ্যাকশন দৃশ্য করেছি। এ বারেও তাই-ই ঠিক ছিল। সব ভেস্তে দিল প্রকৃতি।” সিরিজ়ে নারী পাচারের মতো ঘৃণ্য ঘটনা জায়গা করে নিয়েছে। বীরভূমের নিঝুমপুর রেলওয়ে স্টেশনের দরিদ্র ঠিকাকর্মী তাপস বাউরি। অভাবের সংসারে তার মুখে হাসি ফোটায় মেয়ে মরালি। কিন্তু একদিন সেই মেয়েটিই রহস্যজনক ভাবে নিরুদ্দেশ হয়। ঘটনাচক্রে মেয়েটিকে খুঁজতে তদন্তে নামে পরমা। ধীরে ধীরে রহস্য আরও ঘন হতে শুরু করে। এই প্রেক্ষাপটে গল্প এগোবে।

টিম ‘মরাল’।

টিম ‘মরাল’। ছবি: সংগৃহীত।

যে কারণে এত গোলযোগ, একটানা একাধিক বার শুটিং বন্ধ— সেই আরজি কর-কাণ্ড কোনও ভাবে ছায়া ফেলবে সিরিজ়ে?

পরিচালকের দাবি, এই রহস্য পর্দার জন্য তোলা থাক। একটু থেমে দাবি, “বিষয় আলাদা। কিন্তু গল্প নারীকে নিয়েই। তাই একেবারে ছায়া পড়বে না, এমন দাবি করতে পারি না।” পরিচালকের মতে, সিরিজ়ের বড় চমক সপ্তর্ষি। এখানে তিনি রূপান্তরকামী জনপ্রিয় নৃত্যশিল্পী। পরিচালকের কথায়, “শুরুতে অত্যন্ত ইতিবাচক হিসাবে পর্দায় দেখা দেবেন সপ্তর্ষি। শেষে দেখা যাবে, নারীপাচারের সঙ্গে তিনিও জড়িত।” নাচের তালিম সে ভাবে নেওয়া নেই। তাই শুটিংয়ের আগে প্রশিক্ষণ নিতে হয়েছে সপ্তর্ষিকে, জানিয়েছেন তিনি। যোগ করলেন, “চরিত্র বোঝাতে গিয়ে ঋতুপর্ণ ঘোষের উপমা দিয়েছিলাম। সপ্তর্ষি নিখুঁত অনুসরণ করেছেন। ওঁর সাজেও প্রয়াত পরিচালকের ছায়া দেখা যাবে। বলতে পারেন, পর্দায় এক টুকরো ঋতুদা হয়ে ধরা দেবেন অভিনেতা।”

এত বিপত্তির পরেও কিন্তু কাজ নিয়ে তৃপ্ত পরিচালক। সাম্প্রতিক একটি শটের কথা বলেই ফেললেন তিনি, “এখন প্ল্যাটফর্মে ট্রেন দাঁড়ায় ৩০ সেকেন্ড। তার মধ্যে পর্দার ‘মরালি’কে ট্রেনের উঠতে এবং নামতে হবে। খুব দুশ্চিন্তায় ছিলাম। ১০ বছরের শিশুশিল্পী পারবে তো?” শৌভিক এবং পুরো টিমকে অবাক করে দিয়ে একবারেই নিখুঁত শট দিয়েছে সে। সিরিজ়ে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন শঙ্কর দেবনাথ, শিঞ্জিনী চক্রবর্তী, আয়েশা ভট্টাচার্য, জ্যামি বন্দ্যোপাধ্যায়, জুঁই সরকার, মানস মুখোপাধ্যায় প্রমুখ। পরিচালকের সঙ্গেই চিত্রনাট্য লিখেছেন রাকেশ ঘোষ। আগামী বছর মুক্তি পাবে এই সিরিজ়।

আরও পড়ুন
Advertisement