Tamannaah Bhatia

দক্ষিণী ছবির সাফল্য বলিউডের তুলনায় অনেক বেশি! কেন এমন মনে করেন তমন্না?

অভিনয়জীবনে তমন্না তামিল, তেলুগুর পাশাপাশি হিন্দি ছবিতেও কাজ করছেন। তাই তাঁকে জিজ্ঞেস করা হয়েছিল, কোথায় বলিউডের ছবি দক্ষিণী ছবির থেকে আলাদা বলে তিনি মনে করেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫৫
Image of Tamannaah Bhatia

দক্ষিণী ছবির পাশাপাশি বলিউডেও দাপটে রাজত্ব করছেন তমন্না ভাটিয়া। ছবি: সংগৃহীত।

বলিউডে দক্ষিণী অভিনেত্রীদের জয়জয়কার দীর্ঘদিনের। সাম্প্রতিকতম সফল দক্ষিণী অভিনেত্রী হিসাবে তমন্না ভাটিয়ার নাম উল্লেখ করা যেতেই পারে। ‘বাহুবলি’ছবি থেকেই তাঁর জনপ্রিয়তা তুঙ্গে সারা ভারতে। পরিস্থিতি এমনই, এখন তামিল ছবির কোনও গানও সর্বভারতীয় ক্ষেত্রে জনপ্রিয় করে তুলতে পারেন এই নায়িকা। গত মাসে মুক্তি পেয়েছে তাঁর ছবি ‘স্ত্রী ২’। একটি মাত্র গানের দৃশ্যেই তিনি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছেন। এছাড়াও অভিনয় করেছেন ‘বেদা’ছবিতে। হাতে রয়েছে তেলুগু ছবি ‘ওদেলা ২’এবং একটি হিন্দি ওয়েব সিরিজ় ‘ডেয়ারিং পার্টনার’।

Advertisement

কিন্তু তমন্না মনে করেন, বলিউডের তুলনায় দক্ষিণী ছবিতে গল্প কথনের ভঙ্গি অনেক সুন্দর, তাই সমাদৃতও। সম্প্রতি এক পডকাস্ট সাক্ষাৎকারে অভিনেত্রী দাবি করেন, দক্ষিণ ভারতীয় ছবিগুলিতে শিকড়ের গল্প বেছে নেওয়া হয়। সেই কারণেই তা দর্শককে আকৃষ্ট করে বেশি। অভিনয়জীবনে তমন্না তামিল, তেলুগুর পাশাপাশি হিন্দি ছবিতেও কাজ করছেন। তাই তাঁকে জিজ্ঞেস করা হয়েছিল, কোথায় বলিউড ছবি দক্ষিণী ছবির থেকে আলাদা বলে তিনি মনে করেন? এর উত্তরে তমন্না বলেন, “আমি যতটুকু দেখেছি তাতে মনে হয়, দক্ষিণী ছবিগুলি অনেক বেশি স্থানিক। তবে, সারা বিশ্বে এই ছবিগুলির অনুবাদ হচ্ছে তার কারণ দক্ষিণী ছবিতে শিকড়ের গল্প অনেক বেশি।”

তমন্নার দাবি, মানুষের আবেগ নিয়ে কাজ করতে ভালবাসেন দক্ষিণী নির্মাতারা। তাঁর কথায়, “বিভিন্ন আঙ্গিকে মানুষের আবেগের কথাই বলে এই ছবিগুলি। নিজেদের দৃষ্টিভঙ্গি অপরিবর্তিত রেখেই তারা ছবি করার পক্ষপাতী। নানা স্তরের মানুষের জন্য একটি ছবি তৈরির কথা ভাবা হয় না। বরং যে বিষয়টি তাঁরা খুব ভাল ভাবে জানেন, শুধু সেটুকুই বলার চেষ্টা করেন। আমার মনে হয়, এটাই দক্ষিণী ছবির সাফল্যের দিক।”

তমন্নার দাবি, ‘সকলের জন্য’ছবি তৈরি করার চেষ্টা করে বলিউড। সব সময় যে এই পদ্ধতি সাফল্য লাভ করে, এমন নয়। মানুষের গল্প বলা ছবির কথা বলতে গিয়ে তিনি বলিউডে ‘লাপতা লেডিজ়’-এর নাম উল্লেখ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement