RG Kar Incident

‘সত্য কি সামনে আসবে?’ আরজি করের ঘটনায় নিজের অতীত তুলে আনলেন সোনা মহাপাত্র

সোনা মহাপাত্র বলেন, “রাজ্য এই ঘটনাকে প্রথমে আত্মহত্যা বলে দাবি করে। এমনকি, নির্যাতিতার মা-বাবাকে পর্যন্ত ঘটনা সম্পর্কে সঠিক তথ্য দেওয়া হয়নি।”

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৯:৩৭
Singer Sona Mohapatra spoke about Kolkata\\\\\\\'s R G Kar incident

সোনা মহাপাত্র। গ্রাফিক: সনৎ সিংহ।

বিনোদন জগতে যৌন হেনস্থা নিয়ে একাধিক বার মুখ খুলেছেন গায়িকা সোনা মহাপাত্র। এক সময় সঙ্গীত পরিচালক অনু মালিকের বিরুদ্ধে সরাসরি যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন তিনি। ‘মিটু’ আন্দোলনেও তিনি সরব ছিলেন। এ বার কলকাতার আরজি কর-কাণ্ডে মুখ খুললেন সোনা। কী ভাবে নির্যাতিতার মৃত্যুকে প্রথমেই আত্মহত্যা বলে ঘোষণা করা হল, তা নিয়েও প্রশ্ন তুললেন গায়িকা।

Advertisement

সোনা পোস্টের শুরুতে লেখেন, “কয়েক দিন আগেই দেখলাম, সঙ্গীতশিল্পীরা অনু মালিকের সঙ্গে ছবি তুলছেন এবং সেগুলি সমাজমাধ্যমে পোস্ট করছেন। রিয়্যালিটি শোয়ের বিচারকের আসরেও চলে এসেছেন তিনি। স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন তিনি। মহিলাদের এবং নাবালিকাদের যেই ভাবে যৌন হেনস্থা করেছিলেন, অথচ মানুষ সেগুলো সব ভুলে গিয়েছেন।”

এই প্রসঙ্গ টেনেই সোনা বলেছেন, “মানুষ বলছে, আমারও এ সব ঘটনা ভুলে জীবনে এগিয়ে যাওয়া উচিত। পুরনো ঘটনা নিয়ে পড়ে থাকা উচিত নয়। আমাকে অনেকেই চুপ করে শুধুই গান গেয়ে যেতে বলেছেন। আর এর মধ্যেই আরও একটা নতুন ঘটনা ঘটে গিয়েছে। এক জন তরুণী চিকিৎসককে গণধর্ষণ করে খুন করা হয়েছে। ক্ষতবিক্ষত ও বীভৎস অবস্থায় আরজি কর হাসপাতালের সেমিনার হলে তাঁর দেহ পাওয়া যায়। নিজের কর্মস্থলে এই পরিণতি হয়েছে মেয়েটির।”

সোনা মহাপাত্র আরও যোগ করেন, “রাজ্য এই ঘটনাকে প্রথমে আত্মহত্যা বলে দাবি করে। এমনকি, নির্যাতিতার মা-বাবাকে পর্যন্ত ঘটনা সম্পর্কে সঠিক তথ্য দেওয়া হয়নি এবং মেয়েটির দেহ পর্যন্ত দেখতে পাওয়া যায়নি। কলেজের অধ্যক্ষ নির্যাতিতাকেই দোষ দিয়েছে। পদত্যাগ করে ২৪ ঘণ্টার মধ্যেই কলকাতা মেডিক্যাল কলেজে পদ পেয়েছেন তিনি। এই অবস্থায় মানুষ প্রতিবাদ মিছিল করছে বিভিন্ন জায়গায়। কেউ কেউ এই ঘটনাকে রাজনৈতিক রং দেবে। কাদা ছোড়াছুড়ি হবে। কিন্তু সত্য কি সামনে আসবে? দেশ জবাব দিক।”

আরও পড়ুন
Advertisement