Shah Rukh Khan in Pathaan

ছবির জন্য এক পয়সাও পারিশ্রমিক নেননি! তার পরেও কয়েকশো কোটি টাকা লাভ বলিউডের ‘বাদশা’র

‘পাঠান’-এর মাধ্যমে চার বছর পরে বক্স অফিসে ফিরেছেন বাদশাহি কেতায়। ছবির সাফল্যে শাহরুখের লাভের অঙ্ক কত জানেন?

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১৯:৩৫
Shah Rukh Khan ears Rs 200 crore from Pathaan’s success without charging a penny for the film

যশরাজ ফিল্মসের এই ছবির জন্য এক পয়সাও পারিশ্রমিক নেননি শাহরুখ। তা হলে শাহরুখের এই আয়ের নেপথ্যে কোন রহস্য? ছবি: সংগৃহীত।

তিনি বলিউডের ‘বাদশা’। কঠোর পরিশ্রমের মাধ্যমে ডুবন্ত অবস্থা থেকেও বার বার ফিরে এসেছেন তিনি। তার সাম্প্রতিকতম নিদর্শন মিলেছে চলতি বছরেই। চার বছর পরে অনবদ্য সাফল্যের সঙ্গে বক্স অফিসে প্রত্যাবর্তন করেছেন শাহরুখ। বিশ্বজুড়ে ‘পাঠান’ ব্যবসা করেছে ১০৫০ কোটি টাকার বেশি। দর্শক ও সমালোচকের প্রশংসাও পেয়েছেন ঢালাও। তবে প্রশংসার পাশাপাশি বলিউডের ‘বাদশা’র ঝুলিতে এসেছে কয়েকশো কোটি টাকা। অথচ যশরাজ ফিল্মসের এই ছবির জন্য এক পয়সাও পারিশ্রমিক নেননি শাহরুখ। তা হলে শাহরুখের এই আয়ের নেপথ্যে কোন রহস্য?

ছবির লাভের অঙ্কের ভিত্তিতে পারিশ্রমিক নেবেন তিনি, এই চুক্তিতেই ওয়াইআরএফ-এর ছবিতে সই করেছিলেন শাহরুখ। ওই চুক্তির ভিত্তিতেই প্রায় ২০০ কোটি টাকা ঘরে এনেছেন বলিউডের ‘বাদশা’।

Advertisement

দুনিয়াজোড়া বক্স অফিসে হাজার কোটির ব্যবসার অঙ্কের মধ্যে রয়েছে দেশের বক্স অফিসের ৫০০ কোটির বেশি আয়ও। সেই আয়ের অঙ্ক থেকে বেশ কিছুটা খরচ হয়েছে ডিস্ট্রিবিউটরদের পিছনে। সব শেষে ২৭০ কোটি টাকার বাজেটে তৈরি ছবি থেকে ছবির নির্মাতাদের লাভ হয়েছে ৩০০ কোটি টাকার কিছু বেশি।

যশরাজের সঙ্গে শাহরুখের চুক্তি অনুযায়ী, সেই লভ্যাংশেরই ৬০ শতাংশ পাওয়ার কথা তাঁর। ছবির ব্যবসা থেকে সেই মতো ২০০ কোটি টাকার কাছাকাছি আয় করেছেন বাদশা। সেই দিক থেকে হিসাব করলে, পারিশ্রমিক না নিয়ে এই লভ্যাংশ বণ্টনের চুক্তিতেই বরং বেশি আয় করেছেন শাহরুখ। শোনা যাচ্ছে, এর পর থেকে বেশির ভাগ ছবির ক্ষেত্রেই এই রকম চুক্তিতেই সই করতে চলেছেন তারকা অভিনেতা।

আরও পড়ুন
Advertisement