Sajid Khan-Sona Mohapatra

হিজড়ের মতো মুখ, ওকে কে হেনস্থা করবে?’ সাজিদকে সরানোর দাবি তুলে কী শুনলেন সোনা?

কত মহিলা সাজিদের খপ্পরে যৌন হেনস্থার শিকার হয়েছেন? হিসাব নেই। তাঁর বিগ বস-এ প্রতিযোগী হয়ে আসায় আপত্তি তুলেছেন ‘মি টু’-কাণ্ডে সরব নারীরা। সোনা মহাপাত্র তাঁদের এক জন।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৭:৪২
সাজিদ খানকে বরখাস্ত করার দাবিতে সোনা মহাপাত্রের উপর খেপে গেলেন সলমন-ভক্তরা।

সাজিদ খানকে বরখাস্ত করার দাবিতে সোনা মহাপাত্রের উপর খেপে গেলেন সলমন-ভক্তরা।

সাজিদ খান এখনও বহাল তবিয়তে ‘বিগ বস ১৬’-তেই রয়েছেন। মহিলা তারকাদের প্রতিবাদে কেউ কর্ণপাত করছেন না। সেই পরিস্থিতিতে ‘বিষাক্ত পুরুষতন্ত্রের ধ্বজাধারী সমাজ’কে কট্টর ভাবে দুষেছেন গায়িকা সোনা মহাপাত্র। সলমন খানকে ধিক্কার জানিয়ে ‘বিগ বস ১৬’ প্রতিযোগী সাজিদকে বরখাস্ত করার দাবি জানান তিনিও। তার পরই বদলা নিলেন সলমন খানের ভক্তরা। সোনাকে শুনতে হল, “ওই তো হিজড়ের মতো মুখ! চেহারাও তেমনই। ওকে দেখে কোন পুরুষ উত্তেজিত হবে?” সেই মন্তব্য সমর্থনও করেছেন অনেকেই।

এতে অবশ্য দমলেন না গায়িকা। পাল্টা জবাবে আঙুল তুললেন পুরুষতান্ত্রিক সমাজের দিকেই। অতীতে সুরকার অনু মলিকের হাতে যৌন হেনস্থার শিকার হয়েছেন বলে জানিয়েছিলেন সোনা। আর এক ‘যৌনশিকারি’ সাজিদের বিরুদ্ধেও স্বর মেলালেন আরও ন’জন নিগৃহীত তারকার সঙ্গে। শুধু তা-ই নয়, তারকা নারীদের মুখ, ফারহান আখতার কেন চুপ? সে নিয়েও প্রশ্ন তুলেছেন সোনা।জনপ্রিয় রিয়্যালিটি শো ‘বিগ বস’-এ অংশ নেওয়ার পর থেকেই পরিচালক সাজিদকে নিয়ে নতুন করে বিতর্ক মাথাচাড়া দিয়েছে বলিপাড়ায়। যৌন হেনস্থায় অভিযুক্ত পরিচালককে কেন ওই শোয়ে জায়গা দেওয়া হল, এ নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। সাজিদের বিরুদ্ধে সম্প্রতি যৌন হেনস্থার অভিযোগ করেছেন প্রয়াত অভিনেত্রী জিয়া খানের বোন। এমন আবহে বলিপাড়ায় হেনস্থার অভিজ্ঞতা নিয়ে বুধবার মুখ খুলেছিলেন ‘সেক্রেড গেমস’ খ্যাত ইরানের অভিনেত্রী এলনাজ় নরৌজি। বৃহস্পতিবার নিন্দার ঝড় তুলেছেন বলিউডের শার্লিন চোপড়া। তার পরই সরব হলেন সোনা।

Advertisement

সাজিদকে বরখাস্ত করার দাবি তুলে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুরকে চিঠি লিখেছেন দিল্লির মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়াল। কিন্তু তাঁর সব অভিযোগ উড়িয়ে সাজিদের পাশে দাঁড়িয়েছে পরিচালক সমিতি। তথ্য ও সম্প্রচার মন্ত্রীকে তাঁরা চিঠি দিয়ে জানিয়েছেন, সমিতির কথা মতো এক বছরের সাজা ভোগ করেছেন সাজিদ। ২০১৯ সালের মার্চ মাসেই পরিচালকের উপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন তাঁরা। সুতরাং সাজিদ অবশ্যই নিজের পেশাদার জীবনে ফিরে যেতে পারেন। রোজগারের জন্য তিনি নিজের পছন্দ মতো কাজ করতে পারেন। এর পর স্বাতীর পাওনা হয়েছে ধর্ষণের হুমকি।

সে দিকে দৃষ্টি আকর্ষণ করে সোনা লিখলেন, “স্বাতী যে ধর্ষণের হুমকি পাবেন এটাই স্বাভাবিক। পুরুষতন্ত্রের বিষাক্ত দিকগুলো যত বেশি ‘স্বাভাবিক’ হয়ে যাবে ততই অপরাধমূলক কার্যকলাপ বাড়বে। আমরা সেই দিনকেই আহ্বান জানাই। আরও বেশি নৃশংসতা, আরও বেশি যৌন নিগ্রহে ভরে যাক দেশ।”

অক্টোবরের প্রথম দিনই প্রকাশ্যে এসেছিল নতুন ‘বিগ বস’ মঞ্চে সাজিদের উপস্থিতি। তার পরই শোরগোল। সাজিদের বিরুদ্ধে করা অভিযোগের চিঠিতে সই করেছিলেন গায়িকা সোনা মহাপাত্র-সহ আরও অনেকে। মডেল-তারকা র‌্যাচেল হোয়াইট, অভিনেত্রী সিমরান সুরি, শার্লিনের মতো তারকাও সাজিদকে পর্দায় দেখতে চান না বলে প্রতিবাদ জানিয়েছেন। এই অভিনেত্রীদের অনেকেই অতীতে সাজিদের যৌন লালসার শিকার হয়েছিলেন বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement