RG Kar Protest

ছোট পর্দায় আরজি কর-কাণ্ডের লাগাতার প্রতিবাদ, রাত দখল থেকে আইনি লড়াই থাকছে মেগায়

'গীতা এলএলবি', 'অনুরাগের ছোঁয়া', 'কে প্রথম কাছে এসেছি', 'দ্বিতীয় বসন্ত'-র মতো ধারাবাহিকে আরজি কর-কাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদী পদক্ষেপ জায়গা করে নিচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০৮
Image Of Mega Serial Ke Prothom Kache Esechi

আরজি কর-কাণ্ডের ছায়া ছোট পর্দাতেও। গ্রাফিক্স: সনৎ সিংহ।

প্রত্যেকের পক্ষেই কি মিছিলে হাঁটা সম্ভব? কিংবা অনশনে বসা? নিদেন পক্ষে জোরালো বক্তব্য রাখা? সকলের প্রতিবাদের ধারাও এক নয়। কিন্তু, অন্যায়ের প্রতিবাদ তো করতেই হয়। আর বিনোদন দুনিয়া দায়বদ্ধ সমাজের প্রতি। মনোরঞ্জনের পাশাপাশি 'লোকশিক্ষে'ও তো এই মাধ্যমের মারফতই হয়! এই কথা মাথায় রেখে ছোট পর্দার অভিনব আন্দোলন, ধারাবাহিকে আরজি কাণ্ডের প্রতিবাদী রূপ তুলে ধরা। প্রথম পথ দেখিয়েছিল ধারাবাহিক 'আকাশ কুসুম'। সেখানে ধর্ষণ আটকাতে নায়িকা নিজেই অপরাধীর মোকাবিলা করেছিল।সেই পথে হেঁটে একাধিক ধারাবাহিক বিশ্ব জুড়ে ঘটতে থাকা নারী নির্যাতনের ঘটনা রোধের উপায় খুঁজছে। যেমন, এই মুহূর্তে চর্চায় ধারাবাহিক 'কে প্রথম কাছে এসেছি'। সেখানে ১৪ অগস্ট, মেয়েদের প্রথম রাত দখলের ঘটনার ছায়া। নায়িকা মধুবনী প্রতিবাদ জানাতে রাতের অন্ধকারে সঙ্গিনীদের নিয়ে পথে নেমেছে, এই দৃশ্য আপাতত দর্শকদের মুখে মুখে ফিরছে। একটু ভিন্ন আঙ্গিক 'দ্বিতীয় বসন্ত' ধারাবাহিকে। সেখানে নায়ক অনিরুদ্ধের ছোট্ট মেয়ে মিহির মাধ্যমে স্কুলে ছাত্রী-নিগ্রহ, ভাল স্পর্শ, মন্দ স্পর্শের পাঠ পড়ানো হয়েছে। এই ধরনের দৃশ্য যদি প্রতিবাদের ভাষা হয়, তা হলে আইনি পথে হাঁটার রাস্তাটাও দেখাতে হয়। এই দায়িত্ব নিয়ে এগিয়ে এসেছে 'গীতা এলএলবি'। স্নেহাশিস চক্রবর্তীর এই ধারাবাহিকের নায়িকা গীতা শুরু থেকেই নির্যাতিতার পাশে। বাড়ির পরিচারিকা নিগৃহীত হলেও যে আইনি সহায়তা পেতে পারেন, তার উদাহরণ এই ধারাবাহিক।

Advertisement

এই প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথা বলেছেন ধারাবাহিকের প্রযোজক-পরিচালক স্নেহাশিস। তাঁর কথায়, "জোর করে কোনও ধারাবাহিকে জ্বলন্ত ইস্যু জুড়ে দেওয়ার থেকে গোটা একটা ধারাবাহিক সেই বিষয়কে কেন্দ্র করে তৈরি হলে তার মূল্য বেশি। গীতা সেই মেয়ে, যে প্রথম দিন থেকে নিপীড়িতা, নিগৃহীতার পাশে। কাকতালীয় ভাবে এই নারকীয় ঘটনা ঘটার আগেই আমি সেই বিষয় নিয়ে কাজ করতে শুরু করে দিয়েছি।"

বিষয়টি নিয়ে আনন্দবাজার অনলাইনের কথা হয়েছে 'অনুরাগের ছোঁয়া' ধারাবাহিকের নায়িকা স্বস্তিকা ঘোষের সঙ্গেও। তিনি বলেছেন, "আমাদের গল্পেও একটি পর্বে এই অঘটনের কিছু দিক দেখানো হয়েছে।" এ-ও জানান, মেগার নায়িকা দীপা প্রথম থেকেই প্রতিবাদী। সে শিখিয়েছে, কী ভাবে অন্যায়ের বিরুদ্ধে পদক্ষেপ করতে হয়। তাই টানা দু'বছর ধরে দর্শকমনে তার আলাদা জায়গা।

শুধুই কি প্রতিবাদের হাতিয়ার হিসেবে ছোট পর্দায় উঠে আসছে আরজি কর-কাণ্ড? টেলিপাড়া বলছে, টিআরপি বাড়াতেও আপাতত এটাই মোক্ষম হাতিয়ার। চর্চিত ঘটনা অভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তুলতে পারলে দর্শক প্রভাবিত হন বেশি। স্বীকার না করলেও এই বিষয় মাথায় রেখেই তাই গল্প বুনছেন লেখক-চিত্রনাট্যকাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement