Puja Release 2024

নাম বিতর্কে রেহাই দিল আদালত! অভিনয় নিয়ে কঙ্গনার কটাক্ষ-বাণ কি সামলাতে পারলেন আলিয়া?

রাজস্থান নিম্ন আদালতে ভল্লারাম চৌধরির অভিযোগ ছিল, তাঁর অনলাইন ক্লাসের নাম ধার নিয়েছেন আলিয়া! এ দিকে ‘জিগরা’ মুক্তি পেতেই একহাত নিলেন কঙ্গনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৬:৪৯
Image Of Kangana Ranaut, Alia Bhatt

কঙ্গনা রানাউতের তোপের মুখে আলিয়া ভট্ট! ছবি: সংগৃহীত।

‘রাজ়ি’ কিংবা ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’র মতোই আরও একটি নারীকেন্দ্রিক ছবি তৈরি করেছে প্রযোজনা সংস্থা ‘ধর্মা প্রোডাকশন’— ‘জিগরা’। ছবির মুখ্য আকর্ষণ আলিয়া ভট্ট। পিতৃমাতৃহীন ভাই ও তাঁর একমাত্র দিদির কাহিনি ভাসান বালার এই ছবি। কর্ণ জোহরের সঙ্গে ছবিটি যৌথ প্রযোজন করেছেন আলিয়া নিজে। মুক্তির আগে পরে তিনি সাঁড়াশি চাপে বিদ্ধ। খবর, ছবির কারণে রাজস্থানে তাঁর প্রযোজনা সংস্থার নামে মামলা দায়ের করা হয়েছে। তারই পাশাপাশি আলিয়া সাংসদ-অভিনেত্রী কঙ্গনা রানাউতের কটাক্ষেরও শিকার! কেন?

Advertisement

জানা গিয়েছে, ছবিমুক্তির আগে রাজস্থানের একটি নিম্ন আদালতে ভল্লারাম চৌধরি নামে এক ব্যক্তি ছবির নায়িকার নামে মামলা দায়ের করেন। তাঁর দাবি, তিনি একটি অনলাইন ক্লাস চালান। ছবির নামেই তাঁর অনলাইন ক্লাসের নাম, অর্থাৎ ‘জিগরা’। ক্লাস চালু করার পর ২০২৩ সালে তিনি ট্রেডমার্ক আইন ১৯৯৯ অনুযায়ী শংসাপত্রও পান। সেই দিক থেকে এই নামটির দাবিদার কেবল তিনি। দুই প্রযোজনা সংস্থা তাঁকে কিছু না জানিয়ে ছবির নাম ‘জিগরা’ রেখেছে। যা আইনত অপরাধ। কারণ, তাঁর অনলাইন ক্লাসের নাম ভাঙিয়ে ছবির ব্যবসা করছেন কর্ণ-আলিয়া। তিনি ‘জিগরা’র সম্প্রচারে স্থগিতাদেশ চেয়ে আবেদনও জানান।

ছবিমুক্তির দিন সকালে সেই সমস্যা থেকে রেহাই মিলেছে। রাজস্থান হাই কোর্ট জানিয়েছে, ছবির নাম এ ক্ষেত্রে ব্যবসার সঙ্গে কোনও ভাবেই জড়িত নয়। তা ছাড়া, এটি আলিয়ার একক প্রযোজনা নয়, ‘ধর্মা প্রোডাকশনস’ও রয়েছে। তাই ছবিটি কোনও ভাবেই অভিযুক্তের ট্রেডমার্ক অধিকার লঙ্ঘন করে না। বিচারপতি পুষ্পেন্দ্র সিংহ ভাটি এবং মুন্নুরি লক্ষ্মণের বেঞ্চ অভিযোগকারীকে পরামর্শ দিয়েছে, যদি কোনও আইন লঙ্ঘনের ঘটনা ঘটে থাকে তবে ভল্লারাম আর্থিক ক্ষতিপূরণ বা অন্য প্রতিকার দাবি করতেই পারেন। কোনও ভাবেই ১১ অক্টোবর ছবিমুক্তি আটকে যৌথ প্রযোজনা সংস্থার আর্থিক ক্ষতি করা উচিত নয়। এই নির্দেশ আসার পরে নির্দিষ্ট দিনে রাজস্থানেও ছবিটি মুক্তি পেয়েছে।

‘জিগরা’র মুক্তির পরেই গোল বাধিয়েছেন কঙ্গনা। তিনি সম্ভবত ছবিটি দেখেছেন। তার পর নাম না করেই বিঁধেছেন মুখ্য অভিনেতা আলিয়াকে। তাঁর সঙ্গে ভট্ট পরিবারের ছোট মেয়ের সম্পর্ক যে আদায় কাঁচকলায়, সে কথা কে না জানে! ছবিমুক্তির পরেই সাংসদ-প্রযোজক-পরিচালক-নায়িকার কটাক্ষ, “আপনি জানেন, আপনি নারীকেন্দ্রিক ছবিতে অভিনয় করলেও সেগুলো আর সাড়া ফেলবে না। তবুও আপনি সেই ধরনের ছবিতেই অভিনয় করবেন। এবং দায়িত্ব নিয়ে সেই সব ছবি ধ্বংস করবেন!” না, কঙ্গনা কিন্তু ভুলেও আলিয়ার নাম নেননি। কিন্তু ‘জিগরা’ মুক্তির পরেই সমাজমাধ্যমে তাঁর এই বার্তা দেখে সকলেই বুঝে গিয়েছেন, আদতে কাকে বিঁধেছেন তিনি।

আরও পড়ুন
Advertisement