Hollywood Scoop

‘আমি এই গল্পের খলনায়িকা নই’, হেনস্থার অভিযোগে অবশেষে মুখ খুললেন পপ তারকা লিজ়ো

বর্তমান প্রজন্মের অন্যতম জনপ্রিয় পপ তারকা লিজ়ো। তাঁর প্রশংসায় পঞ্চমুখ খোদ কুইন বিয়ন্সেও। সম্প্রতি তাঁর বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ তোলেন তাঁরই দলের প্রাক্তন নৃত্যশিল্পীরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৩:১২
Pop star Lizzo.

পপ তারকা লিজ়ো। ছবি: সংগৃহীত।

গত কয়েক দিন ধরেই শিরোনামে পপ তারকা লিজ়ো। তবে কোন ইতিবাচক কারণে নয়, বরং একাধিক বিতর্কে নাম জড়ানোর ফলে আলোচনার কেন্দ্রে উঠে এসেছেন হলিউড খ্যাত পপ তারকা। ‘অ্যাবাউট ড্যাম টাইম’ খ্যাত গায়িকার বিরুদ্ধে যৌন ও জাতিগত হিংসার অভিযোগ তুলেছেন তাঁরই দলের তিন প্রাক্তন নৃত্যশিল্পী। শুধু লিজ়ো নন, তাঁর প্রযোজনা সংস্থা ‘বিগ গার্ল বিগ ট্যুরিং’ ও তাঁর নৃত্যশিল্পীদের দলের ক্যাপ্টেন শার্লিন কুইগলির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন ওই তিন প্রাক্তন নৃত্যশিল্পী। কাজের জায়গায় অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি করা, গায়ের রং, ধর্ম, জাতির নিরিখে ভেদাভেদ তৈরি করার মতো অভিযোগ তুলেছেন ওই তিন নৃত্যশিল্পী। এমনকি, নৃত্যশিল্পীদের ওজন বেড়ে যাওয়ার কারণেও তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করেছেন তাঁরা। নিজের দলেরই প্রাক্তন নৃত্যশিল্পীদের একগুচ্ছ অভিযোগ নিয়ে এ বার মুখ খুললেন লিজ়ো।

Advertisement

সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় একটি লম্বা বিবৃতি লিখে পোস্ট করেন লিজ়ো। সেই বিবৃতিতে পপ তারকার দাবি, তাঁর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ শুধু মিথ্যাই নয়— বরং একেবারেই অবিশ্বাস্য ও খুবই বেদনাদায়ক। লিজ়ো লেখেন, ‘‘গত কয়েক দিন ভীষণ যন্ত্রণার মধ্যে কাটিয়েছি। আমার পেশাদারিত্ব, কাজ করার ধরন ও পেশার প্রতি আমার দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন উঠেছে। এমনকি, আমার চরিত্র নিয়েও কাটাছেঁড়া করা হয়েছে। আমি সাধারণত এই ধরনের খবরে কান দিই না। তবে এই অভিযোগ সব মাত্রা ছাড়িয়ে গিয়েছে। আমার দলের যে প্রাক্তন কর্মীরা অভিযোগ তুলেছেন, পেশাদারিত্বের অভাবের কারণে দীর্ঘ দিন আগেই তাঁদের আমার সংস্থা থেকে বহিষ্কার করা হয়েছে। আমি শিল্পী হিসাবে আমার পেশা নিয়ে ভীষণ কঠোর। আমি আমার অনুরাগীদের নিরাশ করতে চাই না। তাই হয়তো আমাকে মাঝেমধ্যে কঠিন সিদ্ধান্তও নিতে হয়। তবে আমাকে যে ভাবে এই গোটা গল্পের খলনায়িকা হিসাবে দেখানো হয়েছে, আমি মোটেই তা নই। আমি আমার যৌন অভিরুচি নিয়ে বরাবর জনসমক্ষে কথা বলে এসেছি। আমার কাছে মহিলাদের সম্মানের থেকে বড় আর কোনও কিছুই নয়। আমি জানি, প্রতি দিন নিজের চেহারা নিয়ে খারাপ কথা শোনা কাউকে মানসিক ভাবে কতটা বিপর্যস্ত করতে পারে। আমার নিজের সেই অভিজ্ঞতা আছে। কারও চেহারার জন্য তাঁকে সবার সামনে ছোট করা বা তাঁকে চাকরি থেকে তা়ড়িয়ে দেওয়ার মতো কাজ করার কথা আমি ভাবতেও পারি না। আমি এই গোটা ঘটনায় যথেষ্ট দুঃখ পেয়েছি। তবে আমি নিজের কাজের উপর এর প্রভাব পড়তে দেব না। অনেক লড়াই করে আমি আজ এই জায়গায় এসে পৌঁছেছি। এমন অনর্থক অভিযোগের কারণে আমি সেই জায়গা হারাব না।’’

২০২১ সাল থেকে শুরু করে ২০২৩ সালের মধ্যে ঘটে যাওয়া একাধিক ঘটনার উল্লেখ রয়েছে লিজ়োর বিরুদ্ধে দায়ের করা ৪৪ পাতায় অভিযোগনামায়। তারকার দলের ওই তিন প্রাক্তন নৃত্যশিল্পীর অভিযোগ, সম্প্রতি ওজন বেড়ে যাওয়ায় এক নৃত্যশিল্পীকে নাকি যথেচ্ছ অপমান করেছিলেন পপ তারকা। শুধু তাই-ই নয়, তাঁকে নাকি শেষমেশ দল থেকে বহিষ্কার পর্যন্ত করার সিদ্ধান্তও নেন লিজ়ো। তা ছাড়াও লিজ়োর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগও করেছেন নৃত্যশিল্পীরা। তাঁদের মধ্যে এক জনের অভিযোগ, অ্যামস্টারডামের একটি ক্লাবে এক জন বিবস্ত্র নৃত্যশিল্পীকে ছোঁয়ার জন্য তাঁদের উপর চাপ সৃষ্টি করেছিলেন তিনি। এমনকি, নৃত্যশিল্পীদের বিরুদ্ধে কাজের সময় মদ্যপান করার মিথ্যা অভিযোগও করেছেন লিজ়ো, দাবি অভিযোগকারীদের। মিথ্যা অভিযোগ করার পর নিষ্ঠুর ভাবে তাঁদের ১২ ঘণ্টা ধরে মহড়া দিতেও নাকি বাধ্য করেছেন পপ তারকা। লিজ়োর বিরুদ্ধে ওই তিন নৃত্যশিল্পীর তোলা অভিযোগকে সমর্থন জানিয়েছেন তাঁরই দলের আর এক নৃত্যশিল্পী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement