Bigg Boss 18

‘বিগ বস্‌’-এর অন্দরে প্রতিযোগী জ্যান্ত গাধা! ভিডিয়ো প্রকাশ্যে আসতেই সলমনকে চিঠি দিল ‘পেটা’

‘বিগ বস্‌’-এর অন্দরে একটি গাধার উপস্থিতি দর্শকের একাংশকে প্রতিবাদে শামিল করেছে। প্রতিযোগী গুণরত্ন সদাবর্তের পোষ্যটির নাম ‘ম্যাক্স’।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৫:২০
PETA calls use of donkey on Bigg Boss 18 and asks Salman Khan to avoid using animals as props

‘বিগ বস্‌’-এর অন্দরে সলমনের সঙ্গে ‘বিতর্কিত’ গাধা। ছবি: সংগৃহীত।

রবিবার ‘বিগ বস্‌’-এর ১৮তম সিজ়নের প্রতিযোগীদের নাম প্রকাশ্যে এসেছে। সেই সঙ্গে রিয়্যালিটি শোয়ের মঞ্চে দেখা গিয়েছে একটি গাধাকে। এ বারে শোয়ে অংশ নিয়েছেন ১৯ জন। শেষ প্রতিযোগী হিসেবে মঞ্চে উদ্যোক্তারা একটি গাধার সঙ্গে দর্শকের পরিচয় করান। সঞ্চালক সলমন খান সেই গাধার নাম জানান ‘গধরাজ’। ভিডিয়ো প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে প্রাণীসুরক্ষায় কর্মরত সংস্থা ‘পেটা’ (‘পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অফ অ্যানিম্যালস’)। সংস্থার তরফে ভাইজানকে একটি চিঠি পাঠানো হয়েছে।

Advertisement

‘বিগ বস্‌’-এর অন্দরে জ্যান্ত গাধার প্রবেশ দেখে বিচলিত দর্শকের একাংশ। সমাজমাধ্যমে পশুপ্রেমীরাও বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছেন। বুধবার ‘পেটা’র তরফে পরামর্শদাতা শৌর্য আগরওয়াল সলমনকে একটি চিঠি পাঠিয়েছেন। চিঠিতে ‘বিগ বস্‌’ থেকে গাধাটিকে সরিয়ে দেওয়ার অনুরোধ জানানো হয়েছে। চিঠিতে লেখা হয়েছে, ‘‘‘বিগ বস্‌’-এর অন্দরমহলে একটি গাধাকে রাখার প্রেক্ষিতে একাধিক মানুষের অভিযোগে আমরা বিচলিত। তাঁদের অভিযোগ যুক্তিপূর্ণ এবং তা অবহেলা করা উচিত নয়।’’ সলমন এক জন তারকা হওয়ার পাশাপাশি এক জন প্রভাবীও। তাই এই ধরনের কোনও পদক্ষেপের আগে তাঁর চিন্তাভাবনা করা উচিত ছিল বলেই মনে করছে সংস্থাটি।

ওই চিঠিতে প্রাণীটিকে উদ্ধার করে ‘পেটা’র কাছে জমা দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। তার পর গাধাটিকে কোনও পশু পুনর্বাসন কেন্দ্রে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে লেখা হয়েছে, “কোনও শোয়ের সেটে একটি প্রাণীর ব্যবহার কৌতূকের কারণ হতে পারে না।” আসলে শোয়ে যে গাধাটিকে রাখা হয়েছে, সেটি প্রতিযোগী গুণরত্ন সদাবর্তের পোষ্য। পেশায় আইনজীবী এই প্রতিযোগী তাঁর সঙ্গে পোষ্যকেও ‘বিগ বস্‌’-এর অন্দরে এনেছেন। পোষ্যটির নাম নাকি ‘ম্যাক্স’। বিতর্ক ছড়াতেই ‘পেটা’ হস্তক্ষেপ করেছে। আয়োজকদের তরফে এখনও চিঠির কোনও পাল্টা জবাব মেলেনি। অনেকেই মনে করছেন, ইতিবাচক পদক্ষেপ করা না হলে, সে ক্ষেত্রে ‘পেটা’ আইনের সাহায্য নিতে পারে। এখন শেষ পর্যন্ত গাধাটির ভাগ্যে কী লেখা আছে, সেটাই দেখার।

আরও পড়ুন
Advertisement