Coco Lee

প্রয়াত ‘মুলান’ খ্যাত সঙ্গীতশিল্পী কোকো লি, বয়স হয়েছিল ৪৮

কোকো লিয়ের জন্ম হংকংয়ে। বেশ অনেক দিন ধরে অবসাদে ভুগছিলেন তিনি। নিজেকে শেষ করে দেওয়ার চেষ্টা করেছিলেন কোকো।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
লস অ্যাঞ্জেলস শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১০:৪৭
Coco Lee passes away

কোকো লি। —ফাইল চিত্র।

প্রয়াত ‘মুলান’ খ্যাত গায়িকা কোকো লি। বয়স হয়েছিল ৪৮। দীর্ঘ দিন অবসাদে ভুগছিলেন গায়িকা, দাবি তাঁর দুই দিদির। ঝুলিতে রয়েছে তাঁর অসংখ্য হিট গান। এত সাফল্যের পরেও অবসাদ হারিয়ে দিল তাঁকে। গত সপ্তাহে নিজেই আত্মহত্যা করার চেষ্টা করেন। তড়িঘড়ি নিয়ে যাওয়া হয় হাসপাতালে। এক সপ্তাহ ধরে কোমাতে ছিলেন কোকো। এমনটাই জানিয়েছেন তাঁর দুই দিদি ক্যারল এবং ন্যান্সি লি। শেষ কয়েক বছর ধরে খুব একটা ভাল সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিলেন না তিনি। এ কথা ইনস্টাগ্রামে জানিয়েছেন কোকোর দিদিরা।

Advertisement

ক্যারল এবং ন্যান্সি গায়িকার মৃত্যুর খবর সমাজমাধ্যমের পাতায় পোস্ট করেন। ২০২৩ সালে তাঁর সঙ্গীত কেরিয়ারে ৩০ বছর পূর্ণ হত। তাঁরা লেখেন, “কোকো বিশ্বের দরবারে চিনা সঙ্গীতকে এক অন্য জায়গায় পৌঁছে দিয়েছে। আমরা কোকোর জন্য গর্বিত।” অগুনতি পুরস্কার, খেতাব রয়েছে তাঁর ঝুলিতে। আন্তর্জাতিক মঞ্চে চিনা গান এবং মিউজ়িককে পৌঁছে দেওয়ার নেপথ্যে রয়েছে কোকোর নিঃস্বার্থ অবদান।

হংকংয়ে জন্ম হলেও তিনি বড় হয়েছেন আমেরিকায়। স্যান ফ্র্যানসিস্কোতে পড়াশোনা শেষ করেন তিনি। তার পর হংকংয়ের একটি সঙ্গীত প্রতিযোগিতায় অংশ নিয়ে জয়ীও হয়েছিলেন। ১৯৯৪ সালে মুক্তি পেয়েছিল তাঁর প্রথম গানের অ্যালবাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement