Kamal-Meena

গাঢ় প্রণয় থেকে বিয়ে, নানা টানাপড়েনে ক্ষতবিক্ষত মন! মীনা কুমারীর প্রেম এ বার পর্দায়

বড় পর্দায় আসছে হিন্দি ছবি ‘কমল-মীনা’। ষাটের দশকের নায়িকা মীনা কুমারী ও পরিচালক কমল আমরোহীর প্রেম কতটা বর্ণময় ছিল?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৩
Image Meena Kumari, Kamal Amrohi

(বাঁ দিকে) মীনা কুমারী, কমল আরোহীর সঙ্গে নায়িকা (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

সময়টা পঞ্চাশ-ষাটের দশক। বিনোদন দুনিয়ায় কাজ করতে এসে ১৮ বছরের মেয়েটি প্রেমে পড়েছিলেন ৩৪ বছরের পরিচালকের। মীনা কুমারী-কমল আমরোহী। সেই প্রেম ২০ বছর ধরে নানা রঙে রঙিন। সময়ের প্রলেপে ধূসর হওয়ার বদলে যেন আরও রঙিন! ‘চলতে চলতে ইউহিঁ কোয়ি মিল গ্যয়া থা’ গানের মতোই মীনার জীবনে আচমকা উপস্থিত কমল। প্রেম গাঢ় হতেই বিয়ে। নানা টানাপড়েনে শেষের দিকে ক্ষতবিক্ষত মন।

Advertisement

কিন্তু কেউ কাউকে ভুলতে পারেননি। সেই প্রেমগাথা এ বার বলিউডের রুপোলি পর্দায়। পরিচালনায় সিদ্ধার্থ পি মলহোত্র। ইতিমধ্যেই তিনি ‘মহারাজ’, ‘হিঁচকি’-র মতো ছবি পরিচালনা করেছেন। ‘কমল-মীনা’ছবিটির যৌথ প্রযোজনায় সারেগামা ইন্ডিয়া লিমিটেড এবং লায়নহার্ট সিনেমা।

নায়িকা-পরিচালকের এই প্রেমের কোন সময়কে তুলে ধরছেন পরিচালক? বুধবার আনুষ্ঠানিক ঘোষণা হতেই প্রশ্ন উঠেছে। পরিচালক জানিয়েছেন, একেবারে শুরু থেকে উভয়ের শেষ ছবি ‘পাকিজা’ পর্যন্ত ধরার ভাবনা তাঁর। ছবির শুটিং শুরু আগামী বছরে। সঙ্গীত পরিচালনায় এ আর রহমান।

ইতিমধ্যেই ঝলকে ছড়িয়ে পড়েছে ‘পাকিজা’ছবির কিংবদন্তি সেই গান, ‘চলতে চলতে ইউহিঁ কোয়ি মিল গ্যয়া থা’। আর রয়েছে তাঁদের কণ্ঠস্বর, ভালবাসার দলিল হিসাবে পরস্পরকে লেখা চিঠি। এই মুহূর্তে নায়ক-নায়িকার বাছাই পর্ব চলছে। এই ঝলক সমাজমাধ্যমে ভাগ করে নিয়েছেন অভিনেতা সঞ্জয় দত্ত। ছবি নিয়ে যথেষ্ট আগ্রহ প্রকাশ করেছেন অভিনেতা। সব ঠিক থাকলে ২০২৬-এ রুপোলি পর্দায় ছড়িয়ে পড়বে নায়িকা-পরিচালকের প্রেমের কাহিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement