Kabir Suman-Srijit

টালমাটাল টলিউডে সুরেলা বার্তা, ১০ বছর পরে ‘পদাতিক’-এ ফের সৃজিত-সুমন

টানাপড়েনে যখন বিপর্যস্ত টলিউড, তখনই সুরেলা বার্তা সৃজিত মুখোপাধ্যায়ের। তাঁর আগামী ছবি ‘পদাতিক’-এ শোনা যাবে কবীর সুমনের গান। ১০ বছর পরে ফের এক ছবিতে যুগলবন্দি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৯:৩০
Image Of Kabir Suman, Srijit Mukherji

(বাঁ দিকে) কবীর সুমন, সৃজিত মুখোপাধ্যায় (ডান দিকে)। ছবি: ফেসবুক।

ভাল নেই টলিউড। টানা বেশ কিছু দিন পরিচালক রাহুল মুখোপাধ্যায় বনাম ফেডারেশনের দ্বন্দ্বে দীর্ণ বাংলা বিনোদন দুনিয়া। সোমবার থেকে পরিচালকদের কর্মবিরতি আশঙ্কার মেঘ আরও ঘন করেছে। অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে চিন্তিত অভিনয়ের সঙ্গে যুক্ত প্রত্যেক ব্যক্তি। তার মধ্যেই ভাল লাগার রেশ ছড়িয়ে গেল পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের আগামী ছবি ‘পদাতিক’-এর সৌজন্যে। খবর, পরিচালকের ছবিতে ১০ বছর পরে ফের শোনা যাবে কবীর সুমনের গান। আনন্দবাজার অনলাইন খবরের সত্যতা যাচাই করতে যোগাযোগ করেছিল শিল্পীর সঙ্গে। তিনি খবরে সম্মতি জানিয়েছেন।

Advertisement

সুমন-সৃজিতের যুগলবন্দি অনুরাগীরা প্রথম শুনেছিলেন ‘জাতিস্মর’ ছবিতে। ছবিতে গানের পাশাপাশি সুরের দায়িত্বেও ছিলেন তিনি। সুমনের কথায়, “সৃজিতের সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্ক। সেই জায়গা থেকে আমার গাওয়া, লেখা এবং সুর করা ওঁর পছন্দের একটি গানের উল্লেখ করে সৃজিত। আবদার জানায়, গানটি ‘পদাতিক’ ছবিতে ব্যবহার করতে চায়। আমি না বলিনি।” সেই অনুযায়ী সুমনের লেখা, সুর করা এবং গাওয়া ‘জনতার হাতে হাতে ঘোরো তুমি নিশানের মতো’ গানটি কোনও অ্যালবামের নয়। শিল্পী গানটি রেকর্ডও করেননি। সম্ভবত কোনও অনুষ্ঠানে তাঁর কণ্ঠে পরিচালক শুনেছিলেন। এ বার সৃজিতের অনুরোধে গত মাসে তিনি ছবির জন্য গানটি রেকর্ড করেছেন। গানের সঙ্গে হারমোনিকাও বাজিয়েছেন।

গানটি ছবিতে কি কোনও অভিনেতার ঠোঁটে ব্যবহৃত হবে? এ বিষয়ে জানেন না শিল্পী। তিনি জানেন, তাঁর প্রিয় পরিচালক তাঁর কাছে তাঁর গান চেয়েছেন। এর চেয়ে বেশি কিছু জানার প্রয়োজন বোধ করেননি তিনি।

আরও পড়ুন
Advertisement