Abhishek Bachchan

‘অমিতাভ বচ্চনের ছেলে বলেই এত দেমাক?’ পরিচালকের রাগে বদলে গিয়েছিলেন অভিষেক

ছবির প্রস্তাব পেয়ে অভিষেক ছ’মাস সময় নিয়েছিলেন তাঁর সিদ্ধান্ত জানাতে। প্রাথমিক ভাবে আগ্রহ দেখিয়েছিলেন। তবে চিন্তাভাবনা করে অভিষেক পরিচালককে পরামর্শ দিয়েছিলেন অন্য কাউকে নিয়ে ছবিটা করতে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ২১:২২
Director Apoorva Lakhia recalls why he got upset with Abhishek Bachchan

অমিতাভ-জয়ার পুত্র, ঐশ্বর্যার স্বামী— কিন্তু সে সব ছাপিয়ে তিনি অভিষেক বচ্চন, দাবি পরিচালকের। —ফাইল চিত্র

২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘মুম্বই সে আয়া মেরা দোস্ত’ ছবিটির কথা অনেকেরই মনে আছে। অপূর্ব লাখিয়া পরিচালিত এই ছবিতে নায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন অভিষেক বচ্চন। এটিই ছিল পরিচালকের প্রথম ছবি। যদিও শুরুতে এই ছবিতে কাজ করতে চাননি অভিষেক। ক্ষুব্ধ পরিচালককে ফিরিয়ে দিয়েছিলেন। শেষমেশ অবশ্য মধুরেণ সমাপয়েৎ হয়েছিল। সম্প্রতি এক সাক্ষাৎকারে অপূর্ব নিজেই সেই ঘটনার কথা প্রকাশ্যে আনেন। অপূর্ব জানান, জুনিয়র বচ্চন ছ’মাস সময় নিয়েছিলেন তাঁর সিদ্ধান্ত জানাতে। প্রাথমিক ভাবে আগ্রহ দেখিয়েছিলেন। ছ’মাস বাদে চিন্তাভাবনা করে অভিষেক পরিচালককে পরামর্শ দিয়েছিলেন অন্য কাউকে নিয়ে ছবিটা করতে। অপূর্ব বলেন, “অভিষেক আমায় বাড়িতে ডেকে বলেন, চিত্রনাট্য চমৎকার। ছবিটা হওয়াই উচিত। কিন্তু তিনি পারবেন না থাকতে। শুনে আমি তো হতবাক হয়ে গিয়েছিলাম। শুরু থেকে ভেবেই নিয়েছিলাম অভিষেক রাজি হবেন।”

অভিষেকের পরামর্শ পছন্দ হয়নি অপূর্বের। রেগে গিয়েছিলেন খুব। প্রত্যাখ্যান সহ্য করতে পারেননি তিনি। সেই দিনের ঘটনা বর্ণনা করতে গিয়ে পরিচালক বলেন, “চেয়ার ছেড়ে উঠে পড়েছিলাম। রেগে গিয়ে বলেছিলাম চিত্রনাট্যটা ফেরত দিতে। কিছুতেই রাগটা চেপে রাখতে পারছিলাম না। আমার ধারণাই ছিল না যে, কোনও অভিনেতার উপর এ ভাবে চোটপাট করা যায় না।” চিত্রনাট্য ফেরত নিয়ে অপূর্ব যখন চলে আসছেন, অভিষেক তাঁকে ডেকে বলেছিলেন, “ভাই, তুমি কি রেগে গিয়েছ আমার উপরে?” অপূর্ব উত্তর দিয়েছিলেন, “একশো বার। আপনি অমিতাভ বচ্চনের ছেলে। আপনার এতে কী আসে-যায়? আমি তো ছ’মাস ধরে অপেক্ষা করে থেকেছি। অটোরিকশা চড়ে ঘুরেছি।”

Advertisement

এক সপ্তাহ পরে অভিষেক আবার অপূর্বের সঙ্গে দেখা করতে চান। অপূর্বের কথায়, “আমি ভেবেছিলাম, ওই ভাবে রেগে গিয়ে অভিষেকের সঙ্গে কথা বলেছিলাম বলে হয়তো ডেকে তিরস্কার করবেন। উনি আমায় অবাক করে দিয়ে বললেন, ‘তা হলে কবে থেকে শুরু করতে চাও?’” কেন অভিষেক মত বদলেছিলেন বলে মনে হয় অপূর্বের? তিনি বললেন, “হয়তো তাঁর মনে হয়েছিল আমি কাজটার প্রতি সৎ।” অভিষেকের উচ্ছ্বসিত প্রশংসা করেন অপূর্ব। তাঁর কথায়, “অভিষেক বচ্চনের মতো দ্বিতীয় কেউ নেই। উনি অমিতাভ-জয়ার পুত্র, ঐশ্বর্যার স্বামী— কিন্তু সে সব ছাপিয়ে উনি অভিষেক বচ্চন। উনি কোনও সুপারহিরো নন, একজন সত্যিকারের মানুষ। আমি সব সময় বলি, আমার সুপারহিরো একজন সত্যিকারের মানুষ।” ‘মুম্বই সে আয়া মেরা দোস্ত’ ছবিতে অভিষেকের সহ-অভিনেতারা ছিলেন লারা দত্ত, চাঙ্কি পাণ্ডে, যশপাল শর্মা প্রমুখ। যদিও বক্স অফিসে শোচনীয় ভাবে ব্যর্থ হয় ছবিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement