Devlina Kumar

‘না মানে না’, দেবলীনা কুমার-মনোজ মুরলীর অনুষ্ঠানে চিঠির মাধ্যমে বিশেষ বার্তা

প্রশ্ন উঠছে, সমাজে নারীর অবস্থান নিয়ে। দেবলীনার অনুষ্ঠানেও রয়েছে স্পষ্ট বার্তা, ‘মহিলাদের না-এর অর্থ না-ই হয়’।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৯:০২
Devlina Kumar and Manoj Murali Nair’s musical show is taking place on 30th August

দেবলীনা কুমার ও মনোজ মুরলী নায়ার। ছবি: সংগৃহীত।

‘হারিয়ে গিয়েছে তোমার আখরগুলি, লিখন তোমার ধূলায় হয়েছে ধূলি’। প্রযুক্তির যুগে হারিয়ে গিয়েছে চিঠি লেখার অভ্যাস। হোয়াট্‌সঅ্যাপ, ফেসবুকের যুগে চিঠির উত্তরের অপেক্ষাও হারিয়ে গিয়েছে। বলা ভাল, অপেক্ষা এখন আঙুলের ডগায় এসে ঠেকেছে। চিঠিপত্র এখন শুধুই ধুলোয় ঢাকা বাক্সবন্দি! সেই চিঠির বিষয় হতে পারে কখনও প্রেম, কখনও রাজনীতি। তেমনই কিছু কিছু চিঠি পাঠ করা হবে দেবলীনা কুমার ও মনোজ মুরলী নায়ারের অনুষ্ঠানে। তাই অনুষ্ঠানের নাম ‘লিখন তোমার’।

Advertisement

বিভিন্ন বিষয় নিয়ে লেখা চিঠি। তার সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের গান। ভাষ্য লিখেছেন পরিচালক রাজর্ষি দে।

এই মুহূর্তে আরজি কর-কাণ্ডে তোলপাড় গোটা রাজ্য। প্রশ্ন উঠছে, সমাজে নারীর অবস্থান নিয়ে। দেবলীনার অনুষ্ঠানেও রয়েছে স্পষ্ট বার্তা, ‘মহিলাদের না-এর অর্থ না-ই হয়’। আগামী ৩০ অগস্ট বিড়লা অ্যাকাডেমিতে এই অনুষ্ঠান। যদিও এই পরিস্থিতিতে অনুষ্ঠান করা নিয়ে সংশয়ে ছিলেন অভিনেত্রী তথা নৃত্যশিল্পী।

দেবলীনা বলেন, “আমরা জুন মাস থেকে এই অনুষ্ঠানের প্রস্তুতি শুরু করেছি। কিন্তু শহরের পরিস্থিতি যা, তাতে ভেবেছিলাম অনুষ্ঠান পিছিয়ে দেব। কিন্তু তার পরে মনে হল, সকলে কাজ করছেন। একটা অনুষ্ঠানে আবেগের সঙ্গে আর্থিক বিষয়ও জড়িয়ে থাকে। বুঝতে পারছিলাম না, মানুষ দেখতে আসবে কি না। পরিস্থিতির জন্য অনুষ্ঠানের প্রচারও করতে ইচ্ছে করছিল না। কিন্তু কাজ তো করতেই হবে।”

প্রথম দিকে তাঁদের ভাবনায় একটা রাজনৈতিক বার্তা ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে সেই দিকে সামান্য বদল আনতে হয়েছে বলে জানান দেবলীনা। মনোজ মুরলী নায়ারের গানের সঙ্গে নাচবেন দেবলীনা। গানের মাঝে পড়া হবে বিভিন্ন বিষয় নিয়ে লেখা চিঠি। রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরেরও একটি চিঠি। দেবলীনা বলেছেন, “এই কাজটার প্রচারও আমরা অন্য ভাবে করার চেষ্টা করেছি। দু’জনের রসায়ন যাতে ধরা পড়ে, তেমন কিছু পোস্টার শেয়ার করা হয়েছে। তবে পুরোটাই রবীন্দ্রনাথ ঠাকুরের গানের উপরে। কবিগুরুর একটি চিঠিও রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement