Hugh Hudson

নিভল জীবনবাতি, প্রয়াত অস্কার জয়ী ‘চ্যারিয়টস অফ ফায়ার’-এর পরিচালক হিউ হাডসন

বেশ কয়েক দিন ধরে অসুস্থ ছিলেন অস্কারজয়ী ছবি ‘চ্যারিয়টস অফ ফায়ার’-এর পরিচালক। ৮৬ বছর বয়সে প্রয়াত হিউ হাডসন।

Advertisement
সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১১
Hollywood Director Hugh Hudson passes away at the age of 86

প্রয়াত ‘চ্যারিয়টস অফ ফায়ার’ খ্যাত পরিচালক হিউ হাডসন। ফাইল চিত্র।

প্রয়াত ‘চ্যারিয়টস অফ ফায়ার’ খ্যাত পরিচালক হিউ হাডসন। ৮৬ বছর বয়সে প্রয়াত অস্কারজয়ী ছবির পরিচালক। গত দিন কয়েক ধরে ভুগছিলেন বার্ধক্যজনিত অসুস্থতায়। ১০ ফেব্রুয়ারি লন্ডনের চ্যারিং ক্রস হাসপাতালে মৃত্যু হয় ব্রিটিশ পরিচালকের। পরিবারের তরফে বিবৃতি দিয়ে জানানো হয় তাঁর প্রয়াণের খবর।

১৯৩৬ সালের ২৫ অগস্ট লন্ডনে জন্ম হিউ হাডসনের। তথ্যচিত্র এবং বিজ্ঞাপন পরিচালনার কাজ দিয়ে হাতেখড়ি পরিচালকের। কর্মজীবনের প্রথম দিকে প্যারিসে তথ্যচিত্র সম্পাদনার কাজ করতেন হিউ হাডসন। প্রায় ৩ বছর সম্পাদনার কাজ করার পরে, দুই সহকর্মীর সঙ্গে এক তথ্যচিত্র সংস্থা তৈরি করেন তিনি। সেই সংস্থার প্রযোজনাতেই তৈরি হয় ‘এ ফর অ্যাপল’, ‘দ্য টর্টয়েজ অ্যান্ড দ্য হেয়ার’-এর মতো এসজিএ (স্ক্রিনরাইটার্স গিল্ড অ্যাওয়ার্ড) জয়ী ও বাফটা (ব্রিটিশ অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস) মনোনীত তথ্যচিত্র।

Advertisement

এর পর তথ্যচিত্র থেকে বিজ্ঞাপন পরিচালনার কাজে মন দেন হিউ হাডসন। সেখান থেকে ধীরে ধীরে সিনেমার জগতে পা রাখেন তিনি। অ্যালান পার্কার পরিচালিত বিখ্যাত ছবি ‘মিডনাইট এক্সপ্রেস’-এ সেকেন্ড ইউনিট পরিচালক হিসাবে কাজ করেছিলেন হিউ। ১৯৭৮ সালে মুক্তি পায় সেই ছবি। এর পর ১৯৭৯-৮০ সাল নাগাদ, প্রায় এক বছর ধরে ‘চ্যারিয়টস অফ ফায়ার’ ছবি তৈরি করেন হিউ হাডসন। দুই ব্রিটিশ অ্যাথলিটের অলিম্পিক জার্নির গল্পের আধারে তৈরি এই ছবির চিত্রনাট্য। ১৯৮১ সালে মুক্তি পাওয়া এই ছবি মনোনীত হয়েছিল অস্কারের একাধিক বিভাগে, জিতেছিল সেরা ছবির সম্মান। সেরা চিত্রনাট্যর জন্য অস্কার জিতে নেয় হিউ হাডসন পরিচালিত এই ছবি। ছবির সাফল্য নিয়ে আলোচনা করার সময় হিউ হাডসন এক সংবাদমাধ্যমকে জানান, প্রযোজক তাঁকে পরিচালক হিসাবে নির্বাচন করেছিলেন, কারণ তাঁর মনে হয়েছিল যে তিনি শ্রেণিগত বৈষম্য পর্দায় ফুটিয়ে তুলতে পারবেন। ‘চ্যারিয়টস অফ ফায়ার’ ছাড়াও ‘গ্রেস্টোক: দ্য লেজেন্ড অফ টারজ়ান, ‘লর্ড অফ দ্য এপস’ ছবিরও পরিচালনা করেন হিউ হা়ডসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement