Taylor Swift

টেলর সুইফ্‌টের কনসার্টে জঙ্গিহানার ছক! ভেস্তে দিল অস্ট্রিয়ার পুলিশ, নেপথ্যে কি আইসিস? জল্পনা

বৃহস্পতিবার অস্ট্রিয়ায় তিন দিন ধরে কনসার্ট শুরু হওয়ার কথা টেলরের। আর্নস্ট হ্যাপেল স্টেডিয়ামে কনসার্টিটি হওয়ার কথা রয়েছে। স্টেডিয়ামের নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ০২:০৬
টেলর সুইফ্‌ট।

টেলর সুইফ্‌ট। ছবি: পিটিআই।

টেলর সুইফ্‌টের কনসার্টে জঙ্গিহানার আশঙ্কায় দুই সন্দেহভাজনকে গ্রেফতার করল অস্ট্রিয়ার পুলিশ। এদের মধ্যে ১৯ বছর বয়সী এক যুবককে দক্ষিণ ভিয়েনা থেকে এবং অন্য জনকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকেই গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার অস্ট্রিয়ায় তিন দিন ধরে কনসার্ট শুরু হওয়ার কথা টেলরের। আর্নস্ট হ্যাপেল স্টেডিয়ামে কনসার্টিটি হওয়ার কথা রয়েছে। স্টেডিয়ামের নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে। যারা ওই কনসার্ট দেখতে আসবেন, তাঁদের নিরাপত্তাজনিত কারণে হাতে বেশি সময় নিয়ে আসতে অনুরোধ করেছে অস্ট্রিয়া পুলিশ।

Advertisement

অস্ট্রিয়ার স্বরাষ্ট্র মন্ত্রকের জননিরাপত্তা আধিকারিক ফ্রাঞ্জ রুফ বলেন, “কর্তৃপক্ষ সম্ভাব্য হামলার জন্য আগে থেকেই প্রস্তুত ছিল। ১৯ বছর বয়সি যুবকটি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইসিস)-এর আনুগত্যের শপথ নিয়েছিল। অস্ট্রিয়ার নাগরিক ওই যুবক ইন্টারনেটে আরও উগ্র মৌলবাদের দ্বারা প্রভাবিত হয়ে পড়ে। তাঁর কাছ থেকে বেশ কিছু রাসায়নিক সামগ্রীও উদ্ধার হয়েছে। সেগুলি পরীক্ষা করে দেখা হচ্ছে।” ফ্রাঞ্জ আরও জানিয়েছেন, কনসার্টের জন্য নিরাপত্তা ব্যবস্থা আরও বৃদ্ধি করা হয়েছে। যাঁরা কনসার্ট উপভোগ করতে আসবেন তাঁদেরকে নিরাপত্তাজনিত কারণে হাতে বেশ কিছুটা সময় নিয়ে স্টেডিয়ামে আসার পরামর্শ দেওয়া হয়েছে।

ভিয়েনার পুলিশ প্রধান গেরহার্ড পার্স্টল বলেন, “বড়সড় বিপদ এড়ানো গিয়েছে। তবুও যে কোনও রকমের ঝুঁকি এড়াতে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে।”

অস্ট্রিয়ার বেশ কিছু সংবাদমাধ্যম জানিয়েছে, কর্তৃপক্ষ এখনও বিষয়টি নিয়ে তদন্ত করছেন। তাঁদের বিশ্বাস, এর পিছনে আরও অনেক সন্দেহভাজন রয়েছেন। তাঁদের খোঁজ চলছে।

আরও পড়ুন
Advertisement