Anjan Dutt-Indrasis Acharya

স্বাধীন ছবির পরিচালকদের জন্য বিশেষ উদ্যোগ! হায়দরাবাদ চলচ্চিত্র উৎসবে অঞ্জন, ইন্দ্রাশিসদের ছবি

চলচ্চিত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিত্বরা বাংলা ছবির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। তবে ছবির পাশাপাশি অন্যান্য আকর্ষণও রয়েছে এই অনুষ্ঠান ঘিরে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ২২:৪৫
Anjan Dutt and Indrasis Acharya\\\\\\\\\\\\\\\'s film screening at The Hyderabad Bengali Film Festival to be held on 3rd and 4th August

অঞ্জন দত্ত (বাঁ দিকে) এবং ইন্দ্রাশিস আচার্য (ডান দিকে)। —ফাইল চিত্র।

বছরের পর বছর ধরে বিভিন্ন ক্ষেত্রে জায়গা করে নিয়েছে বাংলা ছবি। সত্যজিৎ রায়, মৃণাল সেন ও ঋত্বিক ঘটকের ছবি বিশ্বের চলচ্চিত্রের ইতিহাসে কতটা তাৎপর্যপূর্ণ তা নিয়ে বার বার চর্চা হয়েছে। বাংলা ছবিকে উদ্‌যাপন করতে তাই বিশেষ ভাবে উদ্যোগী হয়েছেন হায়দরাবাদের বাঙালিরা। আগামী ৩ ও ৪ অগস্ট— এই দু’দিন ধরে চলবে হায়দরাবাদ বাঙালি চলচ্চিত্র উৎসব।

Advertisement

৪ অগস্ট যে চারটি ছবি বিশেষ ভাবে দেখানো হবে, তাদের মধ্যে রয়েছে লুব্ধক চট্টোপাধ্যায় পরিচালিত ‘হুইসপার্স অফ ফায়ার অ্যান্ড ওয়াটার’, আদিত্য বিক্রম সেনগুপ্ত পরিচালিত ‘ওয়ানস আপন আ টাইম ইন ক্যালকাটা’, ইন্দ্রাশিস আচার্যের পরিচালনায় ‘নীহারিকা’ এব‌ং অঞ্জন দত্তের ছবি ‘চালচিত্র এখন’।

চলচ্চিত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিত্বরা বাংলা ছবির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। তবে ছবির পাশাপাশি অন্যান্য আকর্ষণও রয়েছে এই অনুষ্ঠান ঘিরে। অনুষ্ঠানের নাম ‘এসপ্রিমিতি’, যার অর্থ কোনও রকম কুণ্ঠা ছাড়া নিজেকে মেলে ধরা। হায়দরাবাদের হাইটেক সিটির প্রসাদ প্রিভিউ থিয়েটার ও শিল্পরাম মঞ্চে সকাল সাড়ে দশটা থেকে এই অনুষ্ঠানের সূচনা হবে। চলচ্চিত্র ছাড়াও সঙ্গীত, নৃত্য, বাদ্যযন্ত্র, কবিতা-সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। হাতে তৈরি দ্রব্যসামগ্রী, পোশাক, গয়না ও নানা রকমের বাঙালি খাবারের স্টলগুলিও দু’দিন ব্যাপী এই অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ।

এই চলচ্চিত্র উৎসবের সভাপতি পার্থপ্রতিম মল্লিক বললেন, “আমরা স্বাধীন চলচ্চিত্র এবং চলচ্চিত্র নির্মাতাদের জন্য একটি স্থান তৈরি করতে পেরে খুব আনন্দিত। আমাদের লক্ষ্য হল অদম্য ব্যক্তিদের উদ্‌যাপন করা এবং ভবিষ্যতের জন্য নিজেদের এই সফর চালিয়ে যাওয়া। এটি কেবল চলচ্চিত্রের জন্যই নয়। আমরা স্থানীয় প্রতিভাদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করতেও প্রতিশ্রুতিবদ্ধ। শিল্পরাম মঞ্চে অনুষ্ঠান করবেন ৩০০ শিল্পী। আমরা সংস্কৃতি মন্ত্রক, তেলঙ্গানা সরকার এবং আমাদের পৃষ্ঠপোষকদের কাছে তাদের বিপুল সমর্থনের জন্য কৃতজ্ঞ।”

আরও পড়ুন
Advertisement