Anirban Bhattacharya

Anirban Bhattacharya: ‘আয়নার সামনে দাঁড়িয়ে অভিনয় চর্চা হয় না, আয়নায় তো নিজেকে উল্টো দেখায়!’

অভিনয় করার সময়ে অনির্বাণ কেবল নিজের অন্তরে চোখ রাখেন। টলিউডের অন্যতম উচ্চপ্রশংসিত অভিনেতা তাঁর কাজের ফর্মুলা ফাঁস করলেন লাইভ আড্ডায়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৬:৩৩
অনির্বাণের অভিনয়

অনির্বাণের অভিনয়

আয়নার সামনে দাঁড়িয়ে অভিনয় করেন না অনির্বাণ ভট্টাচার্য। ‘মানুষ কখনও নিজেকে দেখতে পায় না। আয়নায় যা দেখা যায়, তা তার উলটো’, অস্ট্রিয়ার স্নায়ুরোগ বিশেষজ্ঞ এবং মনস্তত্ত্বের জনক সিগমুন্ড ফ্রয়েডের এই কথাটিতে অটুট বিশ্বাস রয়েছে 'ব্যোমকেশ'-এর। তাই অভিনয়ের সময়ে তিনি চোখ রাখেন কেবল নিজের অন্তরে। টলিউডের অন্যতম জনপ্রিয় এবং উচ্চপ্রশংসিত অভিনেতা নিজের কাজের ফর্মুলা ফাঁস করলেন আনন্দবাজার অনলাইনের শনিবাসরীয় লাইভে।

অনির্বাণের কথায়, ‘‘আয়নার সামনে দাঁড়িয়ে অভিনয় হয় না। অভিনেতা-অভিনেত্রীরা নিজের মনের ভিতর থেকে অভিনয় বার করে আনেন। কারণ নিজেকে দেখা সম্ভব নয়।’’ অনির্বাণ আসলে নিজের ইন্দ্রিয় সজাগ রাখার পাশাপাশি শরীরের বিভিন্ন অঙ্গে শান দেওয়ায় বিশ্বাসী। কথা বলার ভঙ্গি, স্পষ্ট উচ্চারণ, হাঁটাচলা, দাঁড়ানো, সব কিছুকে ঠিক রাখার পরে সময়ের দিকে মন দেন তিনি। যেই সময়ে তিনি দাঁড়িয়ে রয়েছেন, তার সমস্ত উপাদানের সঙ্গে জোরালো সম্পর্ক তৈরি করেন। তার পরেই শুরু হয় অভিনয়।

Advertisement

অনির্বাণ মেথড অ্যাক্টিং করেন না। অভিনেতার কথায় জানা গেল, নাট্যকার অবন্তী চক্রবর্তীর সঙ্গে কাজ করার সময়ে আমেরিকার নাট্যচর্চায় শিক্ষা নিয়েছিলেন তিনি। সেই সময়েই মেথড অ্যাক্টিংয়ের সঙ্গে তাঁর পরিচয়। ‘ধনঞ্জয়’ এবং ‘ফাইনালি ভালবাসা’ ছবিতে অভিনয় কালে সেই শিক্ষা প্রয়োগও করেছিলেন তিনি। কিন্তু সেই অভিনয় রীতিকে পুরোপুরি আমেরিকার মেথড অ্যাক্টিংয়ের ধাঁচে না ফেলে তাতে খানিক বাঙালিয়ানাও মিশিয়ে দিয়েছিলেন বলে জানালেন অনির্বাণ। তাঁর কথায়, ‘‘অভিনয়ের পদ্ধতির সঙ্গে কোথাও গিয়ে শ্যুটিংয়ের প্রক্রিয়াও যুক্ত হয়। শ্যুটিং কী কী পরিকাঠামো নিয়ে হচ্ছে, সেটিও এ ক্ষেত্রে দেখার বিষয়। বিদেশে যে ভাবে কাজ হয়, তার সঙ্গে আমেরিকার 'মেথড' খাপ খেয়ে যায়। এখানে তা হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement